ভারতের সমালোচনায় মির্জা ফখরুল
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ২১:৩১
ভারতের সমালোচনায় মির্জা ফখরুল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুসলিম বিরোধী আইন পাশ করায় ভারতের কঠোর সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


তিনি বলেন, ভারত সাম্প্রদায়িক রাজনীতি শুরু করেছে। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর একদিন ভারতে থাকলে মুসলিমদের দিতে হবে ২১ হাজার রুপি জরিমানা, আর হিন্দু ধর্মাবলম্বীদের দিতে হবে ১০০ রুপি। এটা সম্পূর্ণ সাম্প্রদায়িকতা।


রবিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সুপ্রিম কোর্ট মিলানায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।


বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির সবচেয়ে সুন্দর দেশ উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘আর ভারত পার্লামেন্টে দাঁড়িয়ে বলছে, বাংলাদেশে নাকি সংখ্যালঘুদের নির্যাতন করা হয়, যার জন্য নাকি ভারত এনআরসির আইন করছে। এসব কথা বললে বিএনপি নাকি ভারত বিরোধিতা করছে। না কখনও আমরা ভারতবিরোধী নই। তারা ’৭১ সালে স্বাধীনতার যুদ্ধে সহযোগিতা করেছে। তাদের সঙ্গে আমাদের বন্ধুত্ব ছিল, আছে। তাদের সম্মান করি। কিন্তু বিএনপি দেশচ্যুত হতে পারে না। যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। আমাদের সরকার কোনও কিছু না দেখলে, কিছু না বললে, সেটা বলা কি বিএনপির অপরাধ?’


মির্জা ফখরুল বলেন, ‘আমরা চিন্তাও করতে পারি না, ভারতের মতোও দেশে এই ধরনের সাম্প্রদায়িক রাজনীতি শুরু হবে, সাম্প্রদায়িক আইন তৈরি হবে, যা সম্পূর্ণ বিভাজন সৃষ্টি করছে। বাংলাদেশের মানুষ এটা চিন্তাও করতে পারে না।


তিনি বলেন, ‘ভারতের এনআরসি (জাতীয় নাগরিকপঞ্জি) নিয়ে কাজ চলছে, এটাতে বাংলাদেশে সরকারের মনোযোগ দেওয়া উচিত। শুরু থেকেই বিএনপি তা বলে আসছে। এ বিষয়ে ভারতের সঙ্গে বাংলাদেশে সরকার কথা বলা উচিত। কারণ, এখানে দেশের স্বার্থ জড়িত।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com