শফিকুল গানি স্বপনের ৭১তম জন্মবার্ষিকী
দেশে রাজনীতি নেই, চলছে তোষণনীতি : ন্যাপ মহাসচিব
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৯
দেশে রাজনীতি নেই, চলছে তোষণনীতি : ন্যাপ মহাসচিব
রাজধানীর যাদু মিয়া মিলনায়তনে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া বলেছেন, দেশে এখন রাজনীতি নেই। চলছে তোষণনীতি। রাজনীতিবিদদের হাত থেকে রাজনীতি চলে যাওয়ার কারণেই ‘রাজনীতি’ দিন দিন নির্বাসিত হতে চলছে।


বুধবার (১১ সেপ্টেম্বর) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী জনননেতা শফিকুল গানি স্বপনের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, রাজনীতিতে রাজনীতিবিদদের স্থান দখল করেছে টাকাওয়ালারা। টাকা রাজনীতির মাঠ দখল করায় রাজনৈতিক দলেও টাকার কদর বাড়ছে। ফলে মাঠের রাজনীতিক অর্থাৎ ত্যাগী নির্যাতিতদের পরিবর্তে টাকাওয়ালারাই দলের বিভিন্ন পদবি দখল করে নিচ্ছে। উচ্ছিষ্ট থাকে তাদের জন্য, যারা রাজনীতির মাঠে চুঙ্গা ফুঁকে, রৌদ্রে পুড়ে এবং বৃষ্টিতে ভিজে পুলিশের দ্বারা নিগৃত হয়ে জীবন কাটায়। নমিনেশন বাণিজ্যও ঠিক অনুরুপ।


গোলাম মোস্তফা বলেন, শফিকুল গানি স্বপনের মতো গণতান্ত্রিক ও মেধাবী রাজনৈতিক নেতার আজ বড়ই অভাব। বাস্তবতার নিরিখে তাই দেখা যায়, রাজনীতি আজ দুর্বৃত্তায়নের কবলে। আস্থাশীল কর্মী এবং কর্মী থেকে নেতা সৃষ্টি করার পথও রুদ্ধ হয়ে যাচ্ছে ক্রমান্বয়ে। রাজনীতির মাঠে যথন ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন হয় না তখন দুর্বৃত্তায়নের শিকড় আরো গভীর থেকে গভীরে যেতে থাকে।


ন্যাপ মহাসচিব বলেন, রাজনীতিতে মতপার্থক্য থাকবে, মতবিরোধ থাকবে এটাই স্বাভাবিক। তাই বলে রাজনীতিতে প্রতিহিংসা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। শফিকুল গানি স্বপনের মতো নেতাদের আমাদের স্মরণ করা উচিত রাজনীতির স্বার্থে, রাষ্ট্রের স্বার্থে, আগামী প্রজন্মের স্বার্থে।


তিনি আরো বলেন, একটি রাজনৈতিক দলে একজন কর্মী যখন সঠিকভাবে মূল্যায়িত না হয়, তখন সে স্বাভাবিক কারণেই হারিয়ে যায়। অরিজিনাল লোক হারিয়ে গেলে সেখানে বাসা বাঁধে দুর্বৃত্তরা। আকাশ যখন ভালো থাকে তখন দুর্বৃত্তদের দেখা যায়, মেঘ জমলে এদের টিকিটিও দেখা যায় না। দলে যখন আবার বসন্ত ফিরে আসে তখন তাদের প্রভাবে তৃণমূলের মূল কর্মীরা হারিয়ে যায়।


আলোচনায় অংশগ্রহণ করেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, লেবার পার্টি মহাসচিব আবদুল্লাহ আল মামুন, ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুঁইয়া, ঢাকা মহানগর যুগ্ম সম্পাদক মো. শামিম ভুইয়া, যুব ন্যাপ সমন্বয়কারী বাহাদুর শামিম আহমেদ পিন্টু প্রমুখ।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com