পর্যটন সম্ভাবনা এলাকায় নিম্নমানের হোটেল ও রেষ্টুরেন্ট
প্রকাশ : ৩০ মার্চ ২০১৮, ১৬:২২
পর্যটন সম্ভাবনা এলাকায় নিম্নমানের হোটেল ও রেষ্টুরেন্ট
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাতক্ষীরা একটি নৈসর্গিক শিল্প সমৃদ্ধ জেলা। প্রাকৃতিক নানা ঐতিহ্যে ভরপুর এই জেলা। আর এই জেলার সম্মান দেশ ও বিদেশের মাটিতে বহুলাংশ বৃদ্ধিতে সুন্দরবনের ভূমিকা অগ্রগণ্য। আর এই সুন্দরবনের অধিকাংশই জেলার শ্যামনগর উপজেলাকে কেন্দ্র করে।


দেশী-বিদেশী ভ্রমণ পিপাসুদের নিরাপদ আবাসনের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিত হয়েছে আকাশলীনা ইকো ট্যুরিজম। রয়েছে ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠান বরসা রিসোর্ট, সুশীলন টাইগার পয়েন্ট ইত্যাদি। তবে পর্যটন সম্ভাবনাময় এই এলাকার রাস্তাঘাটের যেমন বেহাল দশা ঠিক তেমনি সুন্দরবন বেষ্টিত আকাশলীনার আশপাশের বাজারগুলোয় ব্যঙের ছাতার মত গজিয়ে ওঠা নিম্নমানের হোটেল ও রেষ্টুরেন্ট গুলো প্রধান অন্তরায় হয়ে দাড়িয়েছে।


মুন্সিগঞ্জ, কলবাড়ী সহ উপজেলার অধিকাংশ বাজারে একের পর এক হোটেল ও রেষ্টুরেন্ট বাড়লেও মান সম্মত খাবার নিয়ে প্রশ্ন রয়েই গেছে পর্যটক ও ভোক্তাদের মধ্যে। এর মধ্যে বিভিন্ন হোটেলে খাবার মান যাচ্ছেতাই হলেও চাকচিক্যের ফাঁদে গ্রাহকদের আকৃষ্ট করার চেষ্টা চলছে। বেশীরভাগ হোটেল ও রেষ্টুরেন্ট খাবারের মান নিম্নমানের হলেও দেখার যেন কেউই নেই।


স্বাস্থ্য সংরক্ষন আইন ভঙ্গ করে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে খাবার। ৩/৪ দিন আগের খাবারও পরিবেশন করা হচ্ছে। পঁচা খাদ্য-খাবার, মাছ-মাংস হোটেল রেস্তোরাগুলো বিক্রি করাটাও নিয়ম হয়ে গেছে। এছাড়া খাবার হোটেল, রেস্তোরার ফ্রিজগুলোতেও একইসঙ্গে বোঝাই করে রাখা হচ্ছে মাছ মাংস, মিষ্টান্ন ও সবজি। এ সকল খাবার হোটেল, রেস্তোরার রান্নাঘরেও অস্বাস্থ্যকর পরিবেশে মুখরোচক খাবার তৈরী হচ্ছে।


হোটেলগুলোতে বিভিন্ন ধরনের খাবার ও মিষ্টান্ন দ্রব্য তৈরীতে নানা ধরনের রঙ কেমিক্যাল মিশ্রন করা হচ্ছে। পাশাপাশি নিম্নমানের তেল ব্যবহার করা হচ্ছে। তাছাড়া এই সকল হোটেলগুলোর সম্মুখে উনুন তৈরী করেছে হোটেল মালিকরা। এই উনুনের ধোঁয়ায় প্রাকৃতিক পরিবেশ সহ বাজারের ভারসাম্য নষ্ট হচ্ছে। যা মানুষ সহ সকল প্রাণীকুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর আগে নিয়মিত কঠোরভাবে ভ্রাম্যমান আদালতের অভিযান থাকলেও এখন সেদিক দিয়ে কমই দেখা যায়। দীর্ঘদিন ধরেই ভ্রাম্যমান আদালতের কঠোর অভিযান না থাকায় আইন মানছেনা কেউই।


বিবার্তা/সোহাগ/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com