মেঘের রাজ্য বান্দরবান
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৬:৪০
মেঘের রাজ্য বান্দরবান
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মেঘের এক অপরূপ সৌন্দর্যের স্থান হলো বান্দরবান।যেখানে মিলবে মনের এক প্রশান্তি। তাই তো এই বান্দরবানে দূর-দূরান্ত থেকে ঘুরতে আসা সকল পর্যটকদের কাছে পরিচিত হয়েছে মেঘের রাজ্য বান্দরবান হিসেবে।


বান্দরবানে রয়েছে বিভিন্ন দর্শনীয় পর্যটন কেন্দ্র।আর প্রতিটা পর্যটন কেন্দ্রে রয়েছে আলাদা আলাদা বৈচিত্র্য, ধারা, আর সৌন্দর্য।প্রকৃতির নীলিমার ভালোবাসায় যেন মুহূর্তে হারিয়ে যাবেন বান্দরবানের সকল পর্যটন কেন্দ্রগুলোতে।


পথ চলতে গিয়ে মাঝে মাঝে চোখে পড়বে বিভিন্ন জাতি বৈচিত্রের মানুষ।শোনা যাবে নানা ভাষার কথা।প্রকৃতির সাথে মিশে থাকে এই সাধারণ মানুষগুলো।


পৃথিবীর এত বৈচিত্র, এত সৌন্দর্য, এত ভাষাভাষীর মানুষ শুধু একমাত্র এই বান্দরবানে আসলে দেখা মেলে।তাই পর্যটকদের কাছে পুরোটা বছর জুড়েই বান্দরবান যেন এক স্বপ্নরাজ্য।


কখনো রোদ, কখনো বৃষ্টি, কখনো বা মেঘলা আকাশ, আবার কখনো বা পথ জুড়ে মেঘের ভেলা, এর মাঝে আবার কখনো হঠাৎ নেমে আসে বৃষ্টি। যেন এক সৃষ্টিকর্তার অপরূপ লীলা খেলা এই মেঘের বিচিত্রের মাঝে উপলব্ধি করা যায়।


আর তাইতো বছরজুড়ে পৃথিবীর সকল প্রান্ত থেকে এই মেঘের খেলা উপলব্ধি করতে ছুটে আসে বান্দরবানের চিরসবুজ রেখায়।


হোক সে বসন্ত হোক বা হেমন্ত, কিংবা শীতের তীব্রতা বা অঝোর বর্ষা, যখনই আসুন না কেন মন হারিয়ে যেতেই হবে মেঘের ভেলাতে।


মাথার উপর এসে ভেসে থাকা মেঘ দেখে ইচ্ছে করবে মন খুলে আকাশে উড়াল দিতে, পাহাড় নদী ঝর্ণা আর বিস্তীর্ণ সেই মেঘের ছোটাছুটি ভ্রমণ পিয়াসু সকল মানুষকে মুহূর্তের মধ্যে বিমুগ্ধ করে এই বান্দরবানের সৌন্দর্য।


বান্দরবানের পাহাড়ি আঁকাবাঁকা সড়কের পথ পাড়ি দিয়ে সমুদ্র পৃষ্ঠ থেকে অনেক উঁচুতে পাহাড়ের চূড়ায় অবস্থিত বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলো, চিম্বুক, নীলগিরি, নীল দিগন্ত আর নীলাচল পর্যটন ছাড়াও রয়েছে আরো অনেক পর্যটন কেন্দ্র।


এই পর্যটন কেন্দ্রের পাশ দিয়ে বয়ে গেছে অপরূপ প্রকৃতি। যা বান্দরবানে বেড়াতে আসা প্রকৃতি প্রেমীদের বিমোহিত করে। মনে হয় সৃষ্টিকর্তা তার এক অপরূপ স্বর্গ তৈরি করে রেখেছে এই বাংলার বুক জুড়ে।


আর তাইতো বান্দরবানের এই অপরুপ মেঘের ভেলা দর্শন করতে প্রতি বছর ছুটে আসে অসংখ্য পর্যটক। দেশ জুড়ে রয়েছে এই বান্দরবানের পর্যটন কেন্দ্রগুলোর সুনাম। আর এই সৌন্দর্যের কারণে দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে বান্দরবান জেলার সকল পর্যটকদের কাছে।


বান্দরবান থেকে নীলাচল ও নীলগিরি, চিম্বুক যাওয়ার পথে চোখে পড়বে অসংখ্য মেঘের ভেলা।যা দেখে মানুষের মন হারিয়ে যায় অন্য এক স্বপ্নময় রাজ্যে।


একবার হলেও মাঝপথে যাত্রাবিরতি দিতে হবে মেঘের ভেলার সৌন্দর্য উপলব্ধি করতে সকল পর্যটকদের। যেন এক পিছু টান, তাইতো সকলের কাছেই বান্দরবান হলো এক মেঘের স্বপ্নময় রাজ্য।


আর এই বান্দরবান জেলার সৌন্দর্য বিকাশে বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে পর্যটন শিল্পের উন্নয়নের বিশেষ ব্যবস্থা।


এ বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম জানান, বান্দরবান এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি, যাকে কেন্দ্র করে প্রতি বছরের বান্দরবনে ঘুরতে আসে নানা পর্যটক। তাই বান্দরবানের সৌন্দর্যটাকে সকল পর্যটকদের কাছে বিশ্বময় করে তোলার জন্য আমরা বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল রকমভাবে আন্তরিক সহযোগিতার মাধ্যমে কাজ করে যাচ্ছি।


তিনি আরো বলেন, ইতিমধ্যে আমাদের এই সৌন্দর্যের বান্দরবান সকল মানুষের কাছে সম্প্রীতির বান্দরবান হিসেবে পরিচিত হয়েছে। আমরা আশা করছি ভবিষ্যতে বান্দরবানের সুনাম এই পর্যটন শিল্পের মাধ্যমে আরো বৃদ্ধি করতে পারব।


বান্দরবানে এই মেঘের ভেলা দেখতে আসা ঢাকা নারায়ণগঞ্জের পর্যটক সাইফুল ইসলাম চৌধুরী জানান, বছরের যে সময় আমি সুযোগ পাই ছুটে আসি বান্দরবানের এই মেঘের ভেলা দেখতে। আর যখনি মেঘের কাছাকাছি আসি মনে হয় পুরো বছরের ক্লান্তি শরীর মন থেকে দূর হয়ে গেছে। অন্যরকম এক অনুভূতি নিজের মাঝে তখন শিহরিত হয় যা ভাষায় প্রকাশ করার মতো নয়। এক কথায় বলতে গেলে বান্দরবান যেন এক অপরূপ স্বর্গরাজ্য।


আর এক পর্যটক নাঈমা সুলতানা কনক জানান, বাংলাদেশের অনেক মানুষ টাকা খরচ করে বিদেশ ভ্রমণে যায় কিন্তু যারা একবার বান্দরবানের এই আকাশের নীলিমার সৌন্দর্য নিজ চোখে উপলব্ধি করতে পেরেছে শুধু তারাই জানবে বান্দরবানের সৌন্দর্য যে কত সুন্দর। আমার মতে বিদেশের চেয়ে হাজারগুন সৌন্দর্য বাংলাদেশের এই বুক জুড়ে বান্দরবনের মাঝে রয়েছে।


বিবার্তা/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com