রাতেও দেখা যাবে তাজমহল!
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪০
রাতেও দেখা যাবে তাজমহল!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সাত আশ্চর্যের এক আশ্চর্য তাজমহল, ভাস্কর্য ও রূপের কারণে যার পরিচিত বিশ্বজোড়া। মুঘল সম্রাট শাহজাহানের সময় তৈরি এই স্মৃতিসৌধ আজও পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকদের আকর্ষণ করে।


একবার ভাবুনতো, জোছনা ভেজা পূর্ণিমা রাতে ঝিরি ঝিরি দক্ষিণা বাতাসে তাজমহলে সামনে দাঁড়িয়ে থাকতে কেমন লাগবে? উত্তরে হয়তো বলবেন, তাজমহল রাতে খোলা থাকে নাকি?


তাজমহল মূলত দিনের বেলায় খোলা থাকে। দিনের বেলায় সূর্যের আলোয় আপাদমস্তক শ্বেত পাথর দিয়ে গড়া তাজমহল ভীষণ ঝলমলে ও আকর্ষণীয়। কিন্তু হ্যাঁ, বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল সূর্যাস্তের পরও প্রতিদিন খোলা থাকবে।শিগগিরই এই নিয়ম চালু হবে।ফলে চাঁদের আলোয় বিখ্যাত এই স্মৃতিস্তম্ভের নান্দনিক সৌন্দর্য উপভোগের সুযোগ মিলবে সারা বছর।


ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রহলাদ সিংহ প্যাটেল জানান, প্রচুর পর্যটকদের আবেদনে সাড়া দিয়েই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে পর্যটকদের জন্য সারা রাত খোলা থাকবে তাজমহল। প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাও নেয়া হচ্ছে। শুধু তাই নয়, পূর্ণিমার দিনেও থাকবে বিশেষ ব্যবস্থা।


জানা যায়, একরাতে সর্বোচ্চ ৪০০ পর্যটক প্রবেশ করতে পারবেন। ভারতীয়দের ক্ষেত্রে প্রবেশমূল্য প্রাপ্তবয়স্ক ৫১০ রুপি ও শিশু ৫০০ রুপি। বিদেশি পর্যটক হলে প্রতিটি টিকিটের জন্য গুণতে হবে ৭৫০ রুপি। রাতে পর্যটকদের ভিড় সামলাতে তাজমহলের চারপাশ আলোকিত করার পাশাপাশি অবকাঠামোর উন্নয়ন করবে পর্যটন মন্ত্রণালয়। নতুন পরিকল্পনা বাস্তবায়নের জন্য এখন তারা বিভিন্ন বিভাগের অনুমোদন নিতে ব্যস্ত। আর এই সিদ্ধান্তে যে তাজমহলের জনপ্রিয়তা আরো বেড়ে যাবে তাতে কোনো সন্দেহ নেই।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com