ভাষা-সৈনিক ও শিক্ষাবিদ আবু জায়েদ শিকদারের প্রথম মৃত্যুবার্ষিকী
প্রকাশ : ০২ জুলাই ২০১৯, ০১:১০
ভাষা-সৈনিক ও শিক্ষাবিদ আবু জায়েদ শিকদারের প্রথম মৃত্যুবার্ষিকী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ ২ জুলাই, ভাষা-সৈনিক, বিশিষ্ট লেখক, গণিতবিদ, শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার আবু জায়েদ শিকদারের প্রথম মৃত্যুবার্ষিকী। ১৯৫২ সালে প্রথম দশজন ছাত্রের যে দলটি ১৪৪ ধারা ভঙ্গ করে রাজপথে নেমেছিলেন এবং কারাবরণ করে নিয়েছিলেন, আবু জায়েদ শিকদার তাদের অন্যতম। আর্দশবাদী শিক্ষক ও শিক্ষাবিদ আবু জায়েদ শিকদার তার জীবনব্যাপী বাংলাভাষায় উচ্চতর জ্ঞানচর্চার কথা বলেছেন এবং নিরলস কাজ করে গেছেন শিক্ষার প্রসারে।


উল্লেখ্য, বিদ্যায়তনিক প্রবন্ধ, নিবন্ধ, পাঠ্য গ্রন্থ রচনার বাইরে সর্ব সাধারণে গণিত শিক্ষা, চর্চা ও নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে তিনি রচনা করেছেন “বিনোদনে গণিত” বই। বাংলাভাষায় এটিই ছিলো বিনোদনের মাধ্যমে গণিতকে জনপ্রিয় করে তোলার প্রয়াসে প্রথম উদ্যোগ।


আবু জায়েদ শিকদার- এর জন্ম ১৯৩১ সালে কুমিল্লা জেলার দাউদকান্দি থানার কড়িকান্দি গ্রামে। ১৯৫১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ থেকে বি.এস.সি (অনার্স) এবং ১৯৫২ সালে এম.এস.সি পাশ করেন। সুনামগঞ্জ কলেজ, চাঁদপুর কলেজ এবং ময়মনসিংহের আনন্দমোহন কলেজে শিক্ষকতা করেন। আনন্দমোহন কলেজে গণিতে অধ্যাপনার পাশাপাশি তিনি উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেন। অধ্যক্ষ হিসাবে যোগদানের প্রাককালে তৎকালীন পূর্ব পাকিস্তানের গর্ভনর মুনায়েম খাঁ এর স্বৈরাচারের প্রতিবাদে অধ্যাপক আবু জায়েদ শিকদার আনন্দমোহন কলেজের উপাধ্যক্ষের পদ থেকে পদত্যাগ করেন এবং ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে যোগদান করেন। ১৯৭২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি উপ-কলেজ পরিদর্শক, ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত কলেজ পরিদর্শক এবং ১৯৮৭ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করেন। প্রশাসনিক কর্মকর্তা হিসাবে কাজ করার পাশাপাশি তিনি অক্লান্ত বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা করেন।


একজন দক্ষ সংগঠক হিসেবে আবু জায়েদ শিকদার ১৯৫৭ সালে তৎকালীন ইউ.ও.টি.সিতে (পরবর্তীতে বিএনসিসি) যোগদান করেন এবং ১৯৫৯ সালে কমিশনপ্রাপ্ত হন। ১৯৮৭-১৯৯৭ সাল পর্যন্ত তিনি লেঃ কর্ণেল হিসেবে ১ রমনা ব্যাটেলিয়ানের কমান্ডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।


আবু জায়েদ শিকদার বাংলা ভাষায় বিজ্ঞান শিক্ষা বিস্তারের লক্ষ্যে কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলা ভাষায় গণিতের একাধিক গ্রন্থ রচনা করেন। তিনি বাংলা ভাষা চালুর লক্ষ্যে গঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের “প্রশাসনিক পরিভাষা কমিটি”র সদস্য-সচিব এবং “বাংলাদেশ গণিত সমিতির” পরিভাষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তমুদ্দু মজলিশ থেকে ‘মাতৃভাষা পদক’ গণিত সমিতি থেকে ‘বর্ষিয়ান গণিতবিদ সম্মাননা’ ও বিএনসিসি থেকে বিশেষ অবদানের জন্য সম্মাননা লাভ করেন।


শিক্ষাবিদ আবু জায়েদ শিকদার স্মরণে আগামী ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একটি স্মরণ সভা আয়োজন করা হয়েছে। উক্ত স্মরণসভায় তার অবদান ও কাজ নিয়ে বক্তব্য রাখবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, প্রিয় শিক্ষক সম্পর্কে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখবেন কবি নির্মলেন্দু গুন। শিক্ষা প্রশাসনে তার অবদান নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য আখতারুজ্জামান, উপ-উপাচার্য আবদুস সামাদ, বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারাকাতসহ অন্যান্য শুভানুধ্যায়ী ও গুনগ্রাহী ব্যক্তিবর্গ। উক্ত স্মরণসভায় উপস্থিত থাকবার জন্য সকল শুভানুধ্যায়ী ও গুনগ্রাহী ব্যক্তিদের আমন্ত্রন জানানো যাচ্ছে।


-- বিজ্ঞপ্তি


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com