আত্মঘাতী ড্রোন আনছে কালাশনিকভ
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫১
আত্মঘাতী ড্রোন আনছে কালাশনিকভ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একে ৪৭ রাইফেল তেরি করেছিল কালাশনিকভ। দামে কম ও কাজ করার ক্ষমতার কারণে বিশ্বজুড়ে জনপ্রিয় হয়েছিল কালাশনিকভ রাইফেল। যার জন্য জগতজুড়ে খ্যাতি পায় প্রতিষ্ঠানটি। এমনকি সিরিয়া ও আফগানিস্তানে লড়াইয়ের জন্য কালাশনিকভের ওপরের ভরসা রাখে পেন্টাগন। রাইফেলের পর এবার আত্মঘাতী ড্রোন আনছে কালাশনিকভ।


সম্প্রতি আবু ধাবির প্রতিরক্ষা প্রদর্শনীতে এই ড্রোনের ছোট সংস্করণ দেখানো হয়েছে। ড্রোনের ক্ষেত্রেও দাম আয়ত্বের মধ্যেই রাখা হচ্ছে। এই ড্রোনের নাম রাখা হয়েছে KUB-UAV। এটিকে ব্যবহার করা যাবে যে কোনো যুদ্ধক্ষেত্রে। কাজ করবে ছোটখাটো হামলার ক্ষেত্রে।


কালাশনিকভের নিয়ন্ত্রক সংস্থা রোসটেকের চেয়ারম্যান সেরগেই চেমেজভ জানিয়েছেন, এই ড্রোন ব্যবহার করা অত্যন্ত সহজ, দামে সস্তা। সংস্থার একটি বিবৃতিতে জানানো হয়েছে, এই ড্রোনটি চার ফুট চওড়া। ঘণ্টায় ৮০ মাইল গতিতে এটি আধ ঘণ্টা একটানা উড়তে পারে। ৪০ মাইল দূরের কোনো টার্গেটে এটি নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে। এক কথায় এটি একটি সস্তা মিশাইলের কাজ করবে।


সুইসাইড ড্রোন নতুন কিছু নয়। ইরাকে ও সিরিয়ায় এই ধরেনর ড্রোন ব্যবহার করেছে আইএস জঙ্গিরা। গত বছর সিরিয়ায় রুশ সোনার ওপরে এই ধরনের আত্মঘাতী ড্রোন ব্যবহার করেছিল জঙ্গিরা। সেবার সিরিয়ার মেমিন বিমানবাহিনী ঘাঁটিতে হামলা চালায় একঝাঁক জিপিএস গাইডেড ড্রোন। তবে কালাশনিকভের দাবি তাদের ড্রোন হবে অনেক বেশি ক্ষমতাসম্পন্ন ও নিখুঁত।


বিবার্তা/আকবর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com