২৯ অক্টোবরের এই দিনে
প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ১২:৪৮
২৯ অক্টোবরের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেকউল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ২৯ অক্টোবর ২০১৮, সোমবার, ১৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৩০২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলি


১৯৫৬ - ইসরাইলের সিনাই আক্রমণ।
১৮৫১ - ‘ব্রিটিশ ইন্ডিয়ান এসোসিয়েশন অব বেঙ্গল’ প্রতিষ্ঠিত হয়।
১৮৮৯ - ব্রিটিশ দক্ষিণ আফ্রিকা কাম্পানি কার্যক্রমের সনদপত্র পায়।
১৯২৩ - তুরস্ক প্রজাতন্ত্র ঘোষিত হয়।
১৯৬৪ - টাঙ্গানিকা ও জাঞ্জিবারের একত্রিভূত নাম ঘোষিত হয় তাঞ্জানিয়া।
২০০৬ - রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহম্মেদ বাংলাদেশের তত্ত্বাবধ্যায়ক সরকারের প্রধান হিসেবে দ্বায়িত্ব গ্রহণ করেন।


জন্ম


অনাথবন্ধু পাঁজা (১৯১১-১৯৩৩)


অনাথবন্ধু পাঁজা ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব। তিনি গোপন বেঙ্গল ভলান্টিয়ার্স দলের সদস্য ছিলেন। পেডি ও ডগলাস নিহত হবার পর বার্জ নামে এক ইংরেজ মেদিনীপুরের ম্যাজিস্ট্রেট হয়ে আসেন। ১৯৩৩ সালে ২ সেপ্টেম্বর অনাথবন্ধু পাঁজা এবং তার সঙ্গী মৃগেন্দ্রনাথ দত্ত কর্তৃক বার্জ নিহত হয়। কিন্তু পুলিশেরর গুলিতে তিনি ঘটনাস্থলেই এবং মৃগেন্দ্রনাথ পরদিন মারা যান।


নাজমউদ্দিন এরবাকান (১৯২৬–২০১১)


নাজমউদ্দিন এরবাকান বা নাজমুদ্দিন এরবাকান হলেন তুরষ্কের একজন প্রয়াত রাজনীতিবিদ, প্রকৌশলী, শিক্ষাবিদ এবং তুরষ্কের প্রাক্তন প্রধানমন্ত্রী যিনি ১৯৯৬ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত স্বীয় পদে বহাল ছিলেন। ১৯৯৭ সালে তিনি তৎকালীন সামরিক বাহিনী কর্তৃক জোরপূর্বক পদচ্যুত হন এবং পরবর্তীতে তুর্কি সংবিধানের ধর্মনিরপেক্ষতা নীতি লঙ্ঘন করে রাষ্ট্রনীতিতে ইসলামপন্থী প্রভাববিস্তারের অভিযোগে তুর্কি সংসদ তাকে রাজনীতিতে নিষিদ্ধ ঘোষণা করে।


রবার্ট সার্ভিস (১৯৪৭-বর্তমান)


রবার্ট সার্ভিস একজন ইংরেজ ঐতিহাসিক। তিনি মূলত বিংশ শতাব্দীর রাশিয়া নিয়ে গবেষণা করে থাকেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে রুশ ইতিহাসের অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন। তার লেখা দুটি জীবনী সমালোচকদের দ্বারা বহুল প্রশংসিত হয়েছে। প্রথমটি লেনিনের জীবনী, দ্বিতীয়টি স্টালিনের। বর্তমানে তিনি কমিউনিস্ট বিপ্লবের আরেক কর্ণধার ট্রট্‌স্কির জীবনী লেখা নিয়ে ব্যস্ত আছেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com