আইনে যাত্রীস্বার্থ রক্ষা হয়নি: যাত্রী কল্যাণ সমিতি
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ২২:০০
আইনে যাত্রীস্বার্থ রক্ষা হয়নি: যাত্রী কল্যাণ সমিতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মন্ত্রী সভায় অনুমোদিত সড়ক পরিবহন আইন-২০১৮ তে যাত্রীস্বার্থ রক্ষা হয়নি বলে অভিযোগ করেছে যাত্রী কল্যাণ সমিতি।


সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা এবং সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কঠোর আইন প্রণয়ণে সরকারের দেয়া অঙ্গীকার ও জনগণের প্রত্যাশা এই আইনে পূরণ হয়নি। এই আইন দিয়ে চালকদের অমানবিক ও বেপরোয়া মানসিকতার পরিবর্তন সম্ভব নয়।


এতে আরও বলা হয়, পুরোনো আইনে মালিক-শ্রমিক স্বার্থরক্ষায় মালিক-শ্রমিক-সরকার মিলেমিশে গণপরিবহন পরিচালনার কমিটি গঠন করায় এই সেক্টরে বিশৃঙ্খলা, অরাজকতা, চাঁদাবাজি, নৈরাজ্য চরমে পৌঁছেছে। প্রস্তাবিত নতুন আইনে যাত্রীস্বার্থ উপেক্ষা করে অর্থাৎ যাত্রীর প্রতিনিধিত্ব আইনে অন্তর্ভুক্ত না করে পূর্বের ন্যায় মালিক-শ্রমিক-সরকার মিলেমিশে গণপরিবহন পরিচালনা, বাস ভাড়া নির্ধারণ, আঞ্চলিক পরিবহন পরিচালনা কমিটি (আরটিসি), জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল, সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদসহ সিদ্ধান্ত গ্রহণের সকল ক্ষেত্রে যাত্রীর প্রতিনিধিত্ব তথা জনপ্রতিনিধিত্ব উদ্দেশ্যমূলকভাবে রাখা হয়নি।


বিবৃতিতে, যাত্রী কল্যাণ কল্যাণ সমিতির দাবি অনুযায়ী সড়ক নিরাপত্তা তহবিল গঠনের বিষয়টি আইনে অন্তর্ভুক্ত করে দুর্ঘটনা কবলিত জনসাধারণের আর্থিক ক্ষতিপূরণ পাওয়ার ব্যবস্থা রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com