শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে
প্রকাশ : ২৭ জুন ২০১৮, ১৬:৪২
শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর ঠিক এক মাস পর, আগামী ২৭ জুলাই, শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ সংঘটিত হবে। তা প্রায় ৪ ঘণ্টা স্থায়ী হবে।


এর আগে ও পরে হবে আংশিক চন্দ্রগ্রহণও। সব মিলিয়ে এটি একটি বিরল মহাজাগতিক ঘটনা।


টানা ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে চাঁদের মুখ ঢেকে যাবে পুরোপুরি। গত ১০০ বছরে এই প্রথম। তার আগে ১ ঘণ্টা ৬ মিনিট ধরে চলবে আংশিক চন্দ্রগ্রহণ। আবার পূর্ণগ্রাস হয়ে যাওয়ার পর শুরু হবে আংশিক গ্রহণ, যা চলবে আরও ১ ঘণ্টা ৬ মিনিট ধরে।


তার মানে, পূর্ণ আর আংশিক চন্দ্রগ্রহণ মিলে মোট ৩ ঘণ্টা ৫৪ মিনিট (১ ঘণ্টা ৪৩ মিনিট + ১ ঘণ্টা ৬ মিনিট + ১ ঘণ্টা ৬ মিনিট) আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ। এই দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পারবেন এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউরোপের মানুষও।


কেন শতাব্দীর দীর্ঘতম?


পৃথিবীকে কেন্দ্র করে উপবৃত্তাকার (অনেকটা ডিমের মতো) কক্ষপথে পাক খায় চাঁদ। পৃথিবীকে এক বার পাক খেতে তার গড়ে সময় লাগে সাড়ে ২৭ দিন। এই সাড়ে ২৭ দিনের মধ্যে চাঁদ এক বার পৃথিবীর কাছে চলে আসে আর তার পরে দূরে চলে যায়। দূরত্বটা যখন সব থেকে কমে যায়, সেটাকে বলে ‘অনুভূ’ (এপিজে) অবস্থান। আর পৃথিবী ও চাঁদ যখন একে অন্যের থেকে সবচেয়ে বেশি দূরে থাকে, সেই অবস্থানকে বলে ‘অপভূ’ (অ্যাপোজে) অবস্থান।


২৭ জুলাই সেই ‘অ্যাপোজে’-তেই থাকবে চাঁদ ও পৃথিবী। একই সরলরেখায় থাকবে চাঁদ, সূর্য আর পৃথিবী। চাঁদ আর পৃথিবী কারোই নিজের আলো নেই, সূর্যের আলোতেই তারা আলোকিত হয়। সূর্য ও চাঁদের মাঝে তাই পৃথিবী এসে পড়লে মুখ ঢেকে যায় চাঁদের। হয় চন্দ্রগ্রহণ।


চেহারায় বড় কোনো বস্তুর সামনে কোনো বস্তু এসে পড়লে ছায়ার দু’টি এলাকা তৈরি হয়। প্রচ্ছায়া (আমব্রা) ও উপচ্ছায়া (পেনাম্ব্রা)।


সূর্যের আলো পৃথিবীর ওপর পড়লে তেমনই একটি প্রচ্ছায়া কোণ তৈরি হয়। পৃথিবীকে অতিক্রম করতে করতে কোণের মাঝামাঝি অংশ দিয়ে চাঁদ অতিক্রম করলে তখন চাঁদের গতি মন্থর হয়ে যাবে। পৃথিবীকে অতিক্রম করতে বেশি সময় লাগবে। তাই দীর্ঘতম হচ্ছে এই চন্দ্রগ্রহণ।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com