ইতিহাসের এই দিনে: ৭ জুন
প্রকাশ : ০৭ জুন ২০১৮, ১০:১৮
ইতিহাসের এই দিনে: ৭ জুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনেঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের আজকের আয়োজন।


আজ ৭ জুন ২০১৮, মঙ্গলবার, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আজ ঐতিহাসিক ৭ জুন, ছয় দফা দিবস। বাঙালি জাতির মুক্তি সংগ্রামের ইতিহাসে এক অনন্য প্রতিবাদী ও আত্মত্যাগের সংগ্রামী দিন এটি। ছয় দফার সমর্থন ও পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবিতে পূর্ব বাংলায় হরতাল পালিত হয়। পুলিশের গুলিতে ১১ জন নিহত ও শত শত লোক আহত হন। ছয় দফা আন্দোলনের ধারাবাহিকতায় আসে আগরতলা ষড়যন্ত্র মামলা, ১১ দফা আন্দোলন, ৬৯‘র গণঅভ্যুত্থান, ৭০‘র নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং সর্বশেষ বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় ঘটে।


ঘটনাবলী


১০৯৯ - ক্রুসেড বাহিনী জেরুজালেমে প্রবেশ করে।


১৫৪৬ - আরড্রেস শান্তিচুক্তির মাধ্যমে ফ্রান্স ও স্কটল্যান্ডের সঙ্গে ইংল্যান্ডের যুদ্ধাবসান।


১৭৬৫ - উত্তর পারস্যে ভূমিকম্পে ৪০ হাজার লোক মৃত্যুবরণ করে।


১৯৭৫ - ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় সর্বমোট ৮টি দেশ অংশগ্রহণ করে। তন্মধ্যে ঐ সময়কালের ৬টি টেস্টখেলুড়ে দেশ অস্ট্রেলিয়া,ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও আইসিসির সহযোগী দেশ শ্রীলঙ্কা ও পূর্ব আফ্রিকা অংশগ্রহণ করে।


১৯৮৮ - বাংলাদেশের সংসদে সংবিধানের অষ্টম সংশোধনী গৃহীত হবার মাধ্যমে পবিত্র ইসলাম ধর্মকে বাংলাদেশের রাষ্ট্রধর্ম ঘোষণা করা হয়।


১৯৯২ - আজারবাইজানে প্রথম বহুদলীয় প্রেসিডেন্ট নির্বাচনে এবুলতাজ এলসিব জয়লাভ করেন।


জন্মদিন


পল গোগাঁ (১৮৪৮ - ১৯০৩)


পল গোগাঁ উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর। ইম্প্রেশোনিজ্‌ম-উত্তর যুগের চিত্রকলায় তিনি অগ্রগামী ভূমিকা পালন করেন। জীবনের শেষ বছরগুলো তিনি তাহিতিসহ প্রশান্তমহাসাগরের প্রত্যন্ত বিভিন্ন দ্বীপে অতিবাহিত করেন।


মাওলানা আকরম খাঁ (১৮৬৮ - ১৯৬৮)


মওলানা মোহাম্মদ আকরম খাঁ ছিলেন একজন বাঙালি সাংবাদিক, রাজনীতিবিদ, সাহিত্যিক এবং ইসলামী পণ্ডিত। তিনি বাংলা ভাষার প্রথম সংবাদপত্র দৈনিক আজাদের প্রতিষ্ঠাতা ছিলেন।১৯০৫ সালে বঙ্গভঙ্গ আন্দোলনে অংশগ্রহণের মধ্য দিয়ে রাজনৈতিক জীবন আরম্ভ করেন।


খাজা সলিমুল্লাহ (১৮৭১ - ১৯১৫)


খাজা সলিমুল্লাহ বা নবাব সলিমুল্লাহ ঢাকার নবাব ছিলেন। তিনি নিখিল ভারত মুসলিম লীগের অন্যতম প্রতিষ্ঠা। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য তিনি বিশেষ ভূমিকা পালন করেন।এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য তিনি ঢাকার রমনা এলাকায় নিজ জমি দান করেন।


মৃত্যুবার্ষিকী


ইয়োসেফ ফন ফ্রাউনহোফার (১৭৮৭ - ১৮২৬)


ইয়োসেফ ফন ফ্রাউনহোফার একজন জার্মান আলোকবিজ্ঞানী। তিনি ফ্রাউনহোফার অপবর্তন এবং ফ্রাউনহোফার রেখা আবিষ্কার করেন। মাত্র এগারো বছর বয়সে এতীম হয়ে যাওয়া এই বিজ্ঞানী চশমা তৈরির কারখানার একজন চশমা নির্মাতা ছিলেন মাত্র।


এডওয়ার্ড মরগ্যান ফরস্টার (১৮৭৯ - ১৯৭০)


এডওয়ার্ড মরগ্যান ফরস্টার ছিলেন একজন ইংরেজ ঔপন্যাসিক, ছোটোগল্পকার, প্রাবন্ধিক ও লিবারেটো রচয়িতা। বিংশ শতাব্দীর প্রথমার্ধের ব্রিটিশ সমাজ ও শ্রেণীবৈষম্য, ভণ্ডামি এবং লিঙ্গ ওসমকামিতার প্রতি তার দৃষ্টিভঙ্গি ও মনোভাব ফুটিয়ে তোলার জন্য ফরস্টারের শ্লেষাত্মক ও সুসংবদ্ধ উপন্যাসগুলি সুপ্রসিদ্ধ।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com