ইতিহাসের এই দিনে: ৮ এপ্রিল
প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৮, ১০:৪৬
ইতিহাসের এই দিনে: ৮ এপ্রিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ৮ এপ্রিল ২০১৮, ২৫ চৈত্র ১৪২৪, রবিবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৯৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী
১৯১৩ – ইতিহাসের এই দিনে চীনে প্রথম পার্লামেন্ট চালু হয়। পূর্ব এশিয়ার রাষ্ট্রটির জনসংখ্যা ১৩৮ কোটি। চীন বিশ্বের সবচেয়ে জনবহুল রাষ্ট্র। বেইজিং চীনের রাজধানী।


১৯৫০ – ইতিহাসের এই দিনে ভারত ও পাকিস্তানের মধ্যে `লিয়াকত-নেহরু` চুক্তি স্বাক্ষরিত হয়। দুই দেশের সংখ্যালঘুদের সুরক্ষা দেওয়ার জন্য এই চুক্তি হয়। চুক্তিটি স্বাক্ষর করেন ভারতের তত্‍কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ও পাকিস্তানের প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান।


১৯৭২ – ইতিহাসের এই দিনে বাংলাদেশ সরকার প্রথম স্থল, নৌ ও বিমান বাহিনী গঠন করে।


জন্মদিন


কফি আনান (১৯৩৮ - বর্তমান)
কফি আনান ঘানার একজন কূটনীতিবিদ এবং জাতিসংঘের সপ্তম মহাসচিব। আজ তার জন্মদিন। তিনি খ্রিস্টান ধর্মালম্বী হিসেবে প্রোটেস্ট্যান্ট সম্প্রদায় জনগোষ্ঠীর মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করছেন।


মৃত্যুবার্ষিকী
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় (১৮৩৮- ১৮৯৪)
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় উনিশ শতকের বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক। বাংলা গদ্য ও উপন্যাসের বিকাশে তার অসীম অবদানের জন্যে তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে অমরত্ব লাভ করেছেন। আজ তার মৃত্যুবার্ষিকী। তাকে সাধারণত প্রথম আধুনিক বাংলা ঔপন্যাসিক হিসেবে গণ্য করা হয়। তিনি বাংলা ভাষার আদি সাহিত্যপত্র বঙ্গদর্শনের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। তার ছদ্মনাম কমলাকান্ত।


পাবলো রুইজ ই পিকাসো (১৮৮১ – ১৯৭৩)
পাবলো পিকাসো ছিলেন একজন স্প্যানিশ চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি এবং নাট্যকার। বিংশ শতাব্দীর একজন বিখ্যাত এবং অত্যন্ত প্রভাবশালী শিল্পী হিসেবে তিনি কিউবিস্ট আন্দোলনের সহ-প্রতিষ্ঠাতা, গঠনকৃত ভাস্কর্যের উদ্ভাবন, কোলাজের সহ-উদ্ভাবন, এবং চিত্রশৈলীর বিস্তৃত ভিন্নতার কারণে অধিক পরিচিতি লাভ করেন। আজ তাঁর মৃত্যুবার্ষিকী।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com