ইতিহাসের এই দিনে
প্রকাশ : ১২ মার্চ ২০১৮, ১১:১৯
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণ করিয়ে দেয়ার জন্য আয়োজন ইতিহাসের এইদিনে।


আজ ১২ মার্চ ২০১৮, ২৮ ফাল্গুন সোমবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৩৬৫ – ইতিহাসের এই দিনে ভিয়েনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ভিয়েনা বিশ্ববিদ্যালয় ইউরোপের প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। এটি ১৩৬৫ খ্রিস্টাব্দে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা শহরে স্থাপিত হয়। ২০১৫ সালে এই বিশ্ববিদ্যালয়ের ৬৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। এটি মধ্য ইউরোপের বৃহত্তম শিক্ষাপ্রতিষ্ঠান। এর ছাত্র সংখ্যা ৯৪ হাজার।


১৯৩০ – ইতিহাসের এই দিনে উপনিবেশিক শক্তি বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু হয়। এই আন্দোলনের নেতৃত্ব দেন ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মোহনদাস করমচাঁদ গান্ধী।


১৯৬৯ ইতিহাসের এই দিনে সুপারসোনিক যাত্রীবাহী বিমান কনকর্ড প্রথম উড্ডয়ন করে। কনকর্ড পৃথিবীর একটি যাত্রীবাহী বিমান, যা শব্দের চেয়েও দ্রুতগতিতে চলতে পারে। ফ্রান্স ও ইংল্যান্ড যৌথ উদ্যোগে বেসামরিক বিমান পরিবহনের এই বিস্ময় কনকর্ড তৈরি করেছিল।


জন্মদিন


আবু জাফর শামসুদ্দীন (১৯১১ - ১৯৮৮)


আবু জাফর শামসুদ্দীন ছিলেন বাংলাদেশের একজন ধর্মনিরপেক্ষ ও প্রগতিশীল লেখক। তিনি ছিলেন একজন বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক। উপন্যাস, ছোট গল্প ও মননশীল প্রবন্ধ লিখে তিনি খ্যাতি অর্জন করেন। আজ তার জন্মদিন। তার রচিত পদ্মা মেঘনা যমুনা বাংলার সাহিত্যের একটি অনন্য গ্রন্থ। এছাড়াও তার রচিত বেশ কিছু গ্রন্থ ইংরেজি, হিন্দি, উর্দু, মারাঠি, জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশ করা হয়েছে।


রেহমান সোবহান (১৯৩৫ - বর্তমান)


রেহমান সোবহান বাংলাদেশের একজন অন্যতম খ্যাতিমান অর্থনীতিবিদ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক। আজ তার জন্মদিন। তিনি বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন।


মৃত্যুবার্ষিকী


সান ইয়াত সেন (১৮৬৬ - ১৯২৫)


সান ইয়াত সেন ছিলেন চীনের একজন অবিসংবাদিত নেতা। তিনি দেশটির মানচু রাজবংশের অপশাসনের বিরুদ্ধে লড়েছেন। আজ তার মৃত্যুবার্ষিকী। তিনি বিদেশে থাকা অবস্থায় মানচু রাজবংশের পতন হয়। তিনি রাষ্ট্রপতি হন। তিনি প্রজাতন্ত্রী চীনের প্রথম রাষ্ট্রপতি।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com