প্রকৃতি সংরক্ষণ পদক পেলেন ড. কাজী খলীকুজ্জমান
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৬:৪৬
প্রকৃতি সংরক্ষণ পদক পেলেন ড. কাজী খলীকুজ্জমান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+


প্রকৃতি, জলবায়ু ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বশিষ্টি অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদকে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আই প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৭ প্রদান করা হয়েছে।

রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আইয়ের চেতনা চত্বরে শনিবার রাতে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে তাঁর হাতে এ পদক তুলে দেয়া হয়।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ একজন বিশিষ্ট অর্থনীতিবিদ। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কর্মপরিকল্পনা ও পরিবেশবিদ হিসেবে তাঁর সুনাম রয়েছে।

১৯৮০ সালে বাংলাদেশ উন্নয়ন পরিষদ প্রতিষ্ঠা করেন তিনি। ২০০৯ সালে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব ননে। একই সালে তিনি বৈশ্বিক জলবায়ু সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ দলের সমন্বয়ক ছিলেন। দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ওপেন ওয়ার্কিং গ্রুপ।ে দক্ষিণ এশিয়ার আন্তঃদেশীয় নদী ও পানিসম্পদ ব্যবস্থাপনা নিয়েও তাঁর রয়েছে বিশেষ গবেষণা কার্যক্রম।

ড. কাজী খলীকুজ্জমানের হাতে পদক তুলে দেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইশতিয়াক আহমদ। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ রইসুল আলম মন্ডল এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক সফিউল আলম চৌধুরী।

এ সময় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পক্ষ থেকে থেকে ড. কাজী খলীকুজ্জমান আহমদের হাতে এক লাখ টাকার সম্মাননা চেক তুলে দেন ইমপ্রেস গ্রুপের চেয়ারম্যান আবদুর রশিদ মজুমদার। জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের পক্ষ থেকে চেয়ারম্যান ডা. সরদার এ নাঈম তার হাতে আজীবন বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের সনদপত্র তুলে দেন।

অনুষ্ঠানে ড. কাজী খলীকুজ্জমানের জীবন ও কর্ম নিয়ে দু'টি তথ্যচিত্র দেখানো হয় । পরে মুকিত মজুমদার বাবুর লেখা ‘স্বপ্নে প্রকৃতি’ গ্রন্থ ও ‘প্রকৃতি ও জীবন’-এর গত এক বছরের প্রচারিত অনুষ্ঠানমালার ডিভিডির মোড়ক উন্মোচন করে অতিথিরা।

পদক প্রাপ্তির অনুভূতি প্রকাশ করে ড. কাজী খলীকুজ্জমান বলেন ‘যে যার অবস্থান থেকে প্রকৃতি সংরক্ষণ করতে হবে। এর কোনো বিকল্প নেই। এ পদক আমাকে অনুপ্রেরণা যোগাবে’।

বিবার্তা/হুমায়ুন/মৌসুমী


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com