কে সেই রহস্যময় ক্রেতা
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৮:১০
কে সেই রহস্যময় ক্রেতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সংযুক্ত আরব আমীরাতের শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তাঁর নিজ দেশে প্যারিসের অনুকরণে ল্যুভ আবুধাবি নামে যে-একটি জাদুঘর প্রতিষ্ঠা করেছেন, সেখানে অমর শিল্পী লিওনার্দো দা ভিঞ্চি'র একটি ছবি ''সালভাতর মান্দি'' প্রদর্শিত হবে - এমন খবরে তুমুল গুঞ্জন শুরু হয়েছে চিত্ররসিকমহলে। সবার এক কথা, ''তাহলে কি...?''


''তাহলে কি...?'' রহস্য সমাধানের আগে জেনে রাখুন, এই ছবিটি আদৌ দা ভিঞ্চির আঁকা কি না, তা নিয়ে ব্যাপক বিতর্ক আছে। কেননা দেখতে প্রায় এ রকমই একটি ছবি প্যারিসের ল্যুভ মিউজিয়ামে আছে আর সেটি হলো বিখ্যাত ''মোনালিসা''। চিত্ররসিক ও সমালোচকদের তা প্রশ্ন, মোনালিসার মতোই প্রায়-হুবহু এ ছবি কি আসলেই দা ভিঞ্চির আঁকা?


সে বিতর্কের সুরাহা হয়নি, তার আগেই শুরু হলো নতুন গুঞ্জন। কারণ, অল্প কিছুদিন আগে ক্রিস্টি'র নিলামঘর থেকে কেউ একজন ছবিটি প্রায় ৫০ কোটি মার্কিন ডলারের রেকর্ড দামে কিনে নেন। তখনই শুরু হয় গুঞ্জন, কে এই রহস্যময় ক্রেতা?


এতো দিন এ গুঞ্জনেরও সুরাহা মেলেনি। এবার ল্যুভ আবুধাবিতে ছবিটি প্রদর্শনের খবর জেনে সবার মুখে এক কথা, তাহলে কি সংযুক্ত আরব আমীরাতের শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানই সেই রহস্যময় ক্রেতা ? নইলে তাঁর জাদুঘরে সেই ছবি এলো কিভাবে?


এটাও উষ্ণ সম্ভাবনার একটা দিক ছিল। কিন্তু তাতে ঠাণ্ডা পানি ঢেলে দিয়ে নিউ ইয়র্ক টাইমস পত্রিকা বুধবার খবর দিয়েছে, তথ্যপ্রমাণ বলছে, নাহিয়ান নন, ছবিটির ক্রেতা আরেক প্রিন্স। তিনি হলেন সউদি আরবের প্রিন্স বদর বিন আবদুল্লাহ বিন মোহাম্মদ বিন ফারহান আল-সউদ। সূত্র : নিউ ইয়র্ক পোস্ট


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com