বরিশালে বিড়িশ্রমিকদের মানববন্ধন
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৭:৫৫
বরিশালে বিড়িশ্রমিকদের মানববন্ধন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতারা বলেছেন, ধূমপান যদি থাকে তাহলে অবশ্যই বিড়ি থাকবে। বিড়ির ওপর অতিরিক্ত ট্যাক্স বসিয়ে বিড়ির বাজার সিগারেটের হাতে তুলে দেয়ার ষড়যন্ত্র কোনোভাবেই মেনে নেয়া হবে না।


মঙ্গলবার সকালে বরিশাল অশ্বিনী কুমার টাউন হলের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এসব কথা বলেন। বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন বরিশাল অঞ্চলের শ্রমিকরা এই সমাবেশের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক এম কে বাঙ্গালী, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক হেরিক হোসেন, লোকমান হাকিম, হাবিবুর রহমান, সদস্য আবুল হাসনাত লাবলু ও শামীম হোসেন, হাবিবুর রহমান। সভাপতিত্ব করেন কারিগর বিড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি প্রনব দেবনাথ।


বক্তারা বলেন, বিড়ি একটি দেশীয় শিল্প। এখানে লাখ লাখ দরিদ্র মানুষ কাজ করে জীবিকা ও জীবন চালায়। বিড়িশিল্পের মুনাফা এদেশেই থাকে। অন্যদিকে সিগারেট বানিয়ে বৃটিশ আমেরিকান কম্পানি কোটি কোটি টাকা মুনাফা বিদেশে পাচার করছে।


তাঁরা বলেন, বৃটিশ আমেরিকান টোব্যাকো কম্পানি ২০০ বছর ধরে ব্যবসা করে বিদেশে কোটি কোটি টাকা পাচার করেছে। তারা এদেশে একটি মানুষের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করেনি। অথচ দেশে বিড়ি শিল্পমালিকরা অনেক বড় বড় শিল্প কারখানা গড়ে তুলেছেন।


তাঁরা আরো বলেন, যুগ যুগ ধরে আমাদের দেশীয় শিল্পকে ধ্বংসের ষড়যন্ত্র চলছে। যে কারণে আমাদের পাট শিল্প ধ্বংস হয়ে গেছে। এখন চক্রান্ত শুরু হয়েছে বিড়ি শিল্প নিয়ে। কিন্তু আমাদের জীবন থাকতে এই শিল্পকে ধ্বংস হতে দেবো না। প্রয়োজনে দেশের যে সমস্ত অঞ্চলে বিড়ি শিল্প রয়েছে সেই এলাকার সমস্ত রাস্তা বন্ধ করে আন্দোলন চালিয়ে যাবো। দেশের অন্তত ১০ মহাসড়ক আমরা অচল করে দেবো।


এর আগে অশ্বিনী কুমার টাউন হলে সামনে হাজার হাজার শ্রমিক মানববন্ধনে অংশ নেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com