তামাকবিরোধীদের প্রতিবাদে রোড শো বন্ধ
প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৭, ১৮:৩৩
তামাকবিরোধীদের প্রতিবাদে রোড শো বন্ধ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তামাকবিরোধীদের দাবির মুখে ‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’এর ক্যাম্পাসভিত্তিক রোড শো অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।


রোডশো বন্ধে বুয়েট প্রাঙ্গণে বুধবার সকাল ১০টায় এক প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে তামাকবিরোধী সংগঠন প্রত্যাশা, এইড ফাউন্ডেশন, একলাব, ডব্লিউবিবি ট্রাস্ট, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস, বাংলাদেশ তামাকবিরোধী জোট, তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ), ঢাকা আহছানিয়া মিশন, টোব্যাকো কন্ট্রোল রিসার্চ সেল (টিসিআরসি) ও প্রজ্ঞা।


কর্মসংস্থানের অজুহাতে প্রতিবছরের ন্যায় গত ১০ অক্টোবর ২০১৭ থেকে ‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’ আয়োজন শুরু করে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)। প্রতিযোগিতার অংশ হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এধরনের প্রচারণামূলক রোড শো আয়োজনের উদ্যোগ নিয়েছে তারা।
উল্লেখ্য, বিএটিবি ২০০৪ সাল থেকে মূলত ব্রান্ড প্রমোশন, তরুণ প্রজন্মকে ধূমপানে আকৃষ্ট করা এবং নীতিপ্রণেতাদের প্রভাবিত করতেই এই মৃত্যুবিপণন প্রতিযোগিতার আয়োজন করে আসছে। অথচ ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫(গ) ধারায় তামাক কোম্পানির নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করে এ ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যয়ভার বহন ও পুরস্কার প্রদান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি আইনের এই ধারা লংঘন করলে অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড বা অনুর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ডের বিধান বলবৎ আছে।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com