‘সফল’ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের সূচনা
প্রকাশ : ১৫ জুন ২০১৭, ২১:৩১
‘সফল’ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের সূচনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রথম পযায়ের সফর সমাপ্তির পর বিশ্বের বৃহত্তম সাসটেইনেবিলিটি সংগঠন সলিডারিডাড তাদের সাসটেইনেবল এগ্রিকালচার, ফুড সিকিউরিটি অ্যান্ড লিংকেজেস (সফল) প্রকল্পের দ্বিতীয় পযায়ের সূচনা করেছে।


সফল-এর লারনিং শেয়ারিং ও দ্বিতীয় পর্বের সূচনাকরণ অনুষ্ঠানটি বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউট কনভেনশন হলে অনুষ্ঠিত হয়। এতে সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধি, সলিডারিডাড-এর উন্নয়ন সহযোগী, সাপ্লাই ও ভ্যালু চেইনে নিয়োজিত ব্যক্তি, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিবগ অংশগ্রহণ করেন।


রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় বাস্তবায়িত সফল প্রকল্পের প্রথম পর্বটি কৃষি, দুগ্ধ ও সব্জী খাতে ১০২০টি উৎপাদনকারী দল প্লাটফর্ম তৈরির পাশাপাশি লিড ফামার, কমিউনিটি পুষ্টি স্বেচ্ছাসেবক ও কমিউনিটি প্রাণীসম্পদ সেবাদাতাসহ স্থানীয় পর্যায়ে উল্লেখযোগ্যসংখ্যক সেবাদাতা তৈরি করেছে। প্রকল্পটি মানসম্মত খাদ্য উৎপাদনের লক্ষ্যে ৫৮ হাজার কৃষক পরিবারকে সহায়তা জুগিয়েছে, যারা খামারের উৎপাদন বাড়ানোর উদ্দেশ্যে আত্মকমসংস্থান ভিত্তিক উদ্যোগে আত্মনিয়োগ করেছেন। এছাড়াও ভ্যালু চেইনের প্রতিটি পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নের মাধ্যমে প্রকল্পটি শত শত ক্ষুদ্রচাষী সাবসিসটেন্স থেকে ব্যবসায় পর্যায়ের কৃষিতে টেকসই রূপান্তরের পথে অগ্রসর হওয়ার ক্ষেত্রে অবদান রেখেছে।


প্রকল্পটি বহুপক্ষীয় অংশীদারিত্ব এবং উৎপাদক থেকে ভোক্তা পর্যন্ত ভ্যালু চেইন ও সাপ্লাই চেইনে কর্মরত ব্যক্তিদের মধ্যে আন্তঃসহযোগিতার মাধ্যমে কৃষিখাতের টেকসই উন্নয়নের জন্য পদ্ধতিগত নানা কৌঁশল গ্রহণ করেছে।


সফল-এর দ্বিতীয় পর্বটি ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত বাস্তবায়িত হবে। যেটি নিরাপদ ও স্থায়িত্বশীল খাদ্য উৎপাদন ও বিপণনে টেকসই কম-উদ্যোগ গ্রহণের উদ্দেশ্যে বাণিজ্যিক কৃষি, গ্রামীণ কর্মসংস্থান এবং কৃষক ও শ্রমজীবীদের দক্ষতা উন্নয়নের ওপর জোর দেবে। যা থেকে ১ লক্ষের বেশি গ্রামীণ পরিবার উপকৃত হবে। নতুন এই পর্বে মৎস্য, দুগ্ধ ও সব্জী এবং ফলের পাশাপাশি নতুন পণ্য হিসেবে যুক্ত হয়েছে সয়াবিন, যেটি নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলায় ২৫ হাজার পরিবারকে সহায়তা জোগাবে।


বাংলাদেশের ব-দ্বীপ অঞ্চলের জন্য একটি সাসটেইবিলিটি কাঠামো তৈরি করা হবে, যেটি এ অঞ্চলের কৃষিকে আরো বেশি দুর্যোগ-সহনক্ষম করার লক্ষ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসকরণ ও এর সাথে খাপ খাওয়ানোর ক্ষেত্রে সহায়তা করবে।


কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত সচিব মো. মোশাররফ হোসেন খাদ্য নিরাপত্তা, সাপ্লাই চেইনকে শক্তিশালীকরণ ও কৃষিখাতে নারী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর উৎপাদনশীল সম্পৃক্তিসহ কৃষিখাতের অন্তভুক্তিমূলক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার পুনঃব্যক্ত করেন। ক্ষুদ্রচাষীদের উৎপাদনশীলতা বৃদ্ধি ও উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে সফলের ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, এটি দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অবদান রাখছে। নিরাপদ খাদ্য উৎপাদন ও বাজারজাতকরণে সফল-এর মডেল অনুসরণের জন্য তিনি সরকারি, বেসরকারি ও ব্যবসায়ী সমাজের প্রতি আহ্বান জানান।


কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্ল্যান্ট প্রটেকশন উইং-এর পরিচালক কৃষিবিদ অমিতাভ দাস বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উৎপাদনশীলতা বৃদ্ধি, ক্ষুদ্রচাষীদের উদ্যোগ-সক্ষমতা উন্নয়ন ও কৃষি সাপ্লাই চেইনকে শক্তিশালীকরণের ক্ষেত্রে সফলের অবদানের প্রশংসা করেন। তিনি ‘অভ্যন্তরীণ ব্যবহার এবং রপ্তারি উদ্দেশ্যে বালাইমুক্ত ও নিরাপদ আম উৎপাদন সংক্রান্ত জাতীয় কমপরিকল্পনা’ প্রণয়নে সফল-এর উদ্যোগেরও প্রশংসা করেন।


সোশ্যাল সেক্টর ম্যানেজমেন্ট ফাউন্ডেশন’-এর প্রধান নিবাহী কমকতা ড. এ এম জাকির হোসেন সফল এলাকায় ৫ বছরের নিচে শিশুদের মধ্যে খর্বাকৃতির হার ২৫% যা জাতীয় হারের তুলনায় ১১ শতাংশ কম। তিনি বলেন, বাল্যবিবাহ, অপ্রাপ্তয়স্কদের গর্ভধারণ, পুনঃপুনঃ গর্ভধারণ, অপুষ্টি ইত্যাদি হচ্ছে টেকসই স্বাস্থ্য ও পুষ্টিনিরাপত্তার ক্ষেত্রে অন্যতম সমস্যা।


সলিডারিডাড সাউথ অ্যান্ড সাউথইস্ট ব্যবস্থাপনা পরিচালক ড. শতদ্রু চট্টোপাধ্যায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি বলেন, ‘বাংলাদেশের ব-দ্বীপ অঞ্চলে খাদ্য নিরাপত্তা উন্নয়নের উদ্দেশ্যে সফল একটি সমন্বিত বাজার-ভিত্তিক কৌশল গ্রহণ করেছে।’ তিনি আরো বলেন, ‘আমাদের বিদ্যমান ১৫০০ ও নতুন উৎপাদনকারী দলগুলোকে ব্যবসার ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ করার পাশাপাশি নেদারল্যান্ড-এর সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ইকোলজির উপর প্রভাব হ্রাসের উদ্যোগ নেব।


সলিডারিডাড বাংলাদেশ-এর কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান ‘সফল’-এর স্বপ্নকে বাস্তবায়নে গুরুত্বপূণ ভূমিকা রাখার জন্য সকল অংশীদার ও সুবিধাভোগীদের ধন্যবাদ জানান।


বিবার্তা/উজ্জ্বল/পলাশ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com