১৩ বছর পর ক্ষুদে চাঁদ দেখা যাবে আজ!
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:২৪
১৩ বছর পর ক্ষুদে চাঁদ দেখা যাবে আজ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ববাসী আজ ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ দেখবে। স্বাভাবিক সময়ের চেয়ে ১৪-৩০ শতাংশ ছোট দেখা যাবে এই চাঁদ।


শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যার পর থেকেই এ চাঁদ দেখা যাবে। আকাশ মেঘলা না থাকলে ক্ষুদ্রতম চাঁদটি পূর্ণভাবে (ফুল মুন) দেখা যাবে।


দুই লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল দূরে চাঁদ অবস্থান করলে একে ক্ষুদে চাঁদ হিসেবে বিবেচনা করা হয়। প্রতি ১৩ বছর পরপর চাঁদ তার নিজস্ব কক্ষপথ ভ্রমণ করে পৃথিবী থেকে এ দূরত্বে অবস্থান নেয়। আজ সেই মাহেন্দ্রক্ষণ।


২০০৬ সালের জানুয়ারিতে ক্ষুদ্রতম চাঁদ দেখেছিল পৃথিবী। ভারতের অ্যাস্ট্রোনমি বিভাগ জানিয়েছে, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা ৬ থেকে শুরু হয়ে শনিবার বেলা ১০টা ৩৩ মিনিট পর্যন্ত পূর্ণিমা বিরাজ করবে। শুক্রবার সন্ধ্যা থেকেই এ চাঁদ দেখা যাবে।


জানা যায়, উপবৃত্তাকার কক্ষপথের কারণে চাঁদ কখনো পৃথিবীর সামনে আসে, কখনও দূরে চলে যায়। ১৩ সেপ্টেম্বর চাঁদ পৃথিবী থেকে দূরতম স্থানে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ২ লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার এর চেয়েও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ।


আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হয় ২ হাজার ৩৯ মাইল বা এর চেয়ে কম। মাইক্রো মুন খালি চোখেই ভালোভাবে দেখা যাবে। তবে এক্ষেত্রে বাংলাদেশের মেঘলা আকাশ বাধা হয়ে দাঁড়াতে পারে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com