বঙ্গবন্ধুর খুনী নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনতে ডিজিটাল প্রজন্মের প্রতি আহবান
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৩
বঙ্গবন্ধুর খুনী নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনতে ডিজিটাল প্রজন্মের প্রতি আহবান
এফ এম শাহীন
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনী নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে দেয়ার আর্জি জানিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বরাবর অনলাইন পিটিশনের উদ্বোধন করা হয়েছে। মুক্তিযুদ্ধের পক্ষের সামাজিক-সাংস্কৃতিক সংগঠন গৌরব ৭১ এবং মুভমেন্ট ফর ডিপারটেশন অব কিলার নূর চৌধুরী টু বাংলাদেশ যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে। গত ১৭ সেপ্টেম্বর সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক অনুষ্ঠানে এর উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অনুষ্ঠানে উপস্থিত থেকে পিটিশনে সাইন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি এমপি , মাহবুব আরা গিনি এমপি, সানজিদা খানম এমপি, বীর মুক্তিযোদ্ধা অধ্যাক্ষ আহাদ চৌধুরী, ক্রীড়া ব্যক্তিত্ব সাইদুর রহমান প্যাটেল, নাট্যজন রামেন্দু মজুমদার, ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আরো অনেকে ।


Petition Petition for deportation of the self-confessed and convicted killer, Nur Chowdhury, to Bangladesh এই লিঙ্কে অনলাইনে পিটিশন দাখিল করা যাবে।


২০১০ সালে বঙ্গবন্ধুর পাঁচ খুনীর ফাঁসি কার্যকর হয়, যদিও আদালত ফাঁসির আদেশ দিয়েছিলেন ১২ জনের। বাকি খুনীদের একজন বিদেশে মারা গেছে আর ছয় খুনী এখনও পলাতক। এদের মধ্যে কানাডায় নূর চৌধুরী এবং যুক্তরাষ্ট্রে রাশেদ চৌধুরীর অবস্থানের বিষয়ে নিশ্চিত সরকার। তাদেরকে ফিরিয়ে আনতে নানা উদ্যোগ নেয়া হলেও তা ফলপ্রসূ হচ্ছে না। মৃত্যুদণ্ডবিরোধী কানাডা নূর চৌধুরীকে ফেরত দিতে চাইছে না তার নীতির কারণে। যদিও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, তিনি নূর চৌধুরীকে ফেরানোর বিষয়ে একটি উপায় খোঁজার চেষ্টা করছেন।


১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের কালো রাতে দেশি-বিদেশি ষড়যন্ত্রের মাধ্যমে ধানমণ্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ঘাতকরা। তারা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে নির্মমভাবে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, ১০ বছরের শিশু শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।



পৃথিবীর এই জঘণ্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তাঁর ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্ত, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মনি, তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।


এ প্রসঙ্গে আমি দু'টি মামলার কথা তুলে ধরছি। যুক্তরাষ্ট্রের পেনসিলভিনিয়ায় ১৯৮৩ সালে হত্যামামলায় জোসেফ জন কিনলার নামের এক আসামীর মৃত্যুদণ্ড হয়। মৃত্যুদণ্ডের ভয়ে সে পালিয়ে গিয়ে কানাডায় আশ্রয় নেয়। কিন্তু যুক্তরাষ্ট্রের আবেদনে কানাডা তাকে ফেরত দেয় এবং তার মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না এমন কোন শর্ত কানাডা সেই সময় দেয়নি। ঠিক তার পরের বছর ১৯৮৪ সালে একই অবস্থার মুখোমুখি হয় চিটারড এইজ নামের যুক্তরাষ্ট্রের আরেক নাগরিক। তাকেও ফেরত দেয় কানাডা।


বর্তমান প্রচলিত আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কোনো আসামীকে ফেরত দেয় না কানাডা। অনেক আন্তর্জাতিক আইন বিশ্লেষকের মতে এমন অনেক দৃষ্টান্ত আছে যা সঠিকভাবে তুলে ধরতে পারলে খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত আনা সম্ভব ।


প্রিয় প্রজন্ম , ইতিহাসের দায়মুক্তির জন্য আমরা এই পিটিশনে সাইন করে সারা বিশ্বকে জানাতে চাই - খুনিরা সেদিন শুধু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করেনি, নির্মমভাবে হত্যা করেছিল নিষ্পাপ শিশু রাসেলকে, হত্যা করেছিল গর্ভবতী মাকে, হত্যা করেছিল নারীকে। তাই বাংলাদেশের অকৃত্রিম বন্ধু পৃথিবীর অন্যতম মানবিক রাষ্ট্র কানাডা এই জঘণ্য খুনির নিরাপদ আবাসভূমি হতে পারে না।


ইতোমধ্যে বিভিন্ন দেশ থেকে তিন হাজারেরও বেশি মানুষ এ পিটিশনে সাইন করেছে। আমরা সবাই সোচ্চার হলে সেটি দ্রুত কোটিতে রূপান্তর হতে পারে। আমাদের প্রজন্ম প্রমাণ দিয়েছে ২০১৩ সালে শাহবাগ গণজাগরণ সৃষ্টি করে। আমরা সেদিন জেগে উঠেছিলাম বলেই যুদ্ধাপরাধী কুখ্যাত খুনি কসাই কাদেরের ফাঁসি নিশ্চিত হয়েছিল। তাই আসুন, ইতিহাসের কলঙ্কমোচনের জন্যে আরেকবার জেগে উঠি। মাত্র ১০ সেকেন্ড সময় ব্যয় করে পিটিশনে ঢুকে নিজের নাম ও মেইল অ্যাড্রেস লিখে পিটিশন সাইন করি এবং বিশ্বজনমত গঠন করে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে এনে আদালতের দন্ড কার্যকরে ভুমিকা রাখি ।


জয় বাংলা! জয় আসবেই!


লেখক : সাধারণ সম্পাদক, গৌরব ’৭১ ও সংগঠক গণজাগরণ মঞ্চ


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com