কাঁচা চামড়া রপ্তানি হলে চামড়া শিল্প হুমকির মুখে পড়বে : বিটিএ
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৯, ১৫:১১
কাঁচা চামড়া রপ্তানি হলে চামড়া শিল্প হুমকির মুখে পড়বে : বিটিএ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দিলে শতভাগ দেশীয় চামড়া শিল্প হুমকির মুখে পড়বে। কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানালো বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)।


বুধবার দুপুরে ধানমন্ডির বিটিএ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে বিটিএ’র চেয়ারম্যান শাহীন আহমেদ এ দাবি জানান।


সংবাদ সম্মেলনে বিটিএ’র চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, আমরা ২০ আগস্ট থেকে চামড়া সংগ্রহ শুরু করবো। সেই সময় চামড়ার বাজার স্থিতিশীল থাকবে। আশা করছি এই সময়ের মধ্যে সরকার তার সিদ্ধান্ত থেকে সরে আসবে।


তিনি আরও বলেন, চামড়া শিল্প নগরীতে সাত হাজার কোটি টাকার বিনিয়োগ ঝুঁকির সম্মুখীন হবে। সাভারস্থ আধুনিক শিল্প নগরী প্রয়োজনীয় কাঁচা চামড়ার অভাবে সম্পূর্ণ অকেজো হয়ে পড়বে। এতে করে এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত বিস্তর জনগোষ্ঠী বেকার হয়ে পড়বে। ফলে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হতে পারে। সার্বিক বিষয়ে বিবেচনা করে বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত।


শাহীন আহমেদ বলেন, যেসব মৌসুমি ব্যবসায়ী কাঁচা চামড়া সংগ্রহ করেছে তাদের আশ্বস্ত করছি, লবণযুক্ত কাঁচা চামড়া আমরা ন্যায্য মূল্যে তাদের কাছ থেকে নেবো। তাদের হতাশ হওয়ার কিছু নেই।


চামড়ার দাম না পাওয়া ও বর্তমান পরিস্থিতির জন্য আড়তদারদের দায়ী করলেন বিটিএ চেয়ারম্যান।


এসময় বিটিএ’র সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ, সিনিয়র সহ-সভাপতি ইলিয়াছুর রহমান বাবু, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালামসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com