‘২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল যাত্রী পরিবহন করবে’
প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৯:১৬
‘২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল যাত্রী পরিবহন করবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল রুট-৬’র যাত্রী পরিবহন শুরু হবে।


রবিবার দুপুরে (২১ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহানগরীতে মেট্রোরেল নেটওয়ার্ক নির্মাণের সময়বদ্ধ পরিকল্পনার ব্রান্ডিং বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন।


অনুষ্ঠানে মেট্রোরেল পরিচালনার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে লাইসেন্স প্রদান করা হয়।


সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলের এমআরটি লাইন ৬ যাত্রী পরিবহনের জন্য চালু করার আগে ভৌত কাজ এবং পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হবে। এছাড়া ২০৩০ সালের মধ্যে আরো চারটি রুট নির্মাণ করা হবে। এ রুটগুলোতে উড়াল অংশের পাশাপাশি পাতাল রেলও থাকবে।


তিনি বলেন, সময়াবদ্ধ পরিকল্পনার আওতায় হযরত শাহজালাল বিমানবন্দর হতে কমলাপুর এবং নতুন বাজার হতে পিতলগঞ্জ পর্যন্ত প্রায় ৩১ কিমি. দীর্ঘ মেট্রোরেল রুট-১ এর কাজ শুরুর লক্ষ্যে কার্যক্রম এগিয়ে চলেছে।


এ রুটে এগারো কি.মি পাতাল রেল থাকছে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে এরুটের সম্ভাব্যতা যাচাই, পরিবেশগত সমীক্ষা এবং মূল নকশার কাজ শেষ হয়েছে। প্রায় বায়ান্ন হাজার কোটি টাকা ব্যয়ে দুটি অংশে বিভক্ত মেট্রোরেল রুট-১ এর কাজ ২০২৬ সালের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।


তিনি বলেন, মহানগরীর হেমায়েতপুর হতে ভাটারা পর্যন্ত বিশ কিমি. দীর্ঘ মেট্রোরেল রুট-৫ এর সাড়ে তের কিমি. থাকছে পাতাল রেল। এ রুটের অপর অংশ গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত প্রায় ১৭ কিমি. দীর্ঘ। মেট্রোরেল রুট-৫ এর পরামর্শক নিয়োগের প্রক্রিয়া চলছে এবং বিস্তারিত নকশা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে।


অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণাল সংসদীয় কমিটির সদস্য এনামুল হক এমপি, রেজওয়ান আহম্মদ তৌফিক এমপি, মো. ছলিম উদ্দীন তরফদার এমপি, ডিএমটিসিএলর ব্যবস্থাপনা পরিচালক এম.এ.এন ছিদ্দিক, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব শিশির কুমার রায়, মেট্রোরেল রুট-৬ এর প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালুকদার, মেট্রোরেল রুট-১ এর প্রকল্প পরিচালক প্রকৌশলী সায়েদুল হক অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com