শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ০৮:১৯
শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মঙ্গলবার (১৬ জুলাই), আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ।


সেনা সমর্থিত ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের এই দিনে ধানমন্ডির বাসভবন সুধা সদন থেকে বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করে। কথিত বেশ কয়েকটি মামলায় দীর্ঘ ১১ মাস সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাকে।


তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতারের প্রতিবাদে ফেটে পড়েন দলটির সর্বস্তরের নেতাকর্মী। জরুরি অবস্থার তোয়াক্কা না করেই পুরান ঢাকার আদালত চত্বরে হাজার হাজার মানুষ জড়ো হয়ে গ্রেফতারের প্রতিবাদ জানান।


জরুরি অবস্থার মধ্যে দেশজুড়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা বিভিন্নভাবে তাদের আন্দোলন অব্যাহত রাখেন। ধীরে ধীরে তা তীব্র হয়ে ওঠে। বাড়তে থাকে জাতীয় ও আন্তর্জাতিক চাপ। চাপের মুখে একপর্যায়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে উন্নত চিকিৎসার জন্য আট সপ্তাহের জামিনে মুক্তি দেয়া হয়।


চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র সফর শেষে ২০০৬ সালের ৬ নভেম্বর দেশে ফেরেন তিনি। কয়েক দফা জামিনের মেয়াদ বাড়ানোর পর দেশে ফিরলে তাকে স্থায়ী জামিন দিতে বাধ্য হয় তৎকালীন অগণতান্ত্রিক সরকার।



এদিকে দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের অঙ্গসংগঠন এবং বিভিন্ন সংগঠন আলোচনা সভা ও সমাবেশসহ নানা কর্মসূচির আয়োজন করেছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারান্তরীণ দিবস উপলক্ষে মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ১১টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এক আলোচনা সভার আয়োজন করেছে।


সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ প্রধান অতিথি থাকবেন। সভায় সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত।


ছাত্রলীগের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবার কথা রয়েছে। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com