চাঁদ দেখা গেছে, বুধবার পবিত্র ঈদ উল ফিতর
প্রকাশ : ০৪ জুন ২০১৯, ২৩:১২
চাঁদ দেখা গেছে, বুধবার পবিত্র ঈদ উল ফিতর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, আগামীকাল বুধবার পবিত্র ঈদ উল ফিতর। সবাইকে ঈদ মোবারাক। চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির অবসান ঘটিয়ে দ্বিতীয়বার বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি জানিয়েছে আগামীকাল বুধবার উদযাপিত হবে ঈদুল ফিতর।


মঙ্গলবার রাত সোয়া ১১টায় জাতীয় চাঁদ দেখা কমিটি এ ঘোষণা দেয়।
এর আগে রাত নয়টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী জানান, দেশের আকাশে আজ মঙ্গলবার কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। আগামী বৃহস্পতিবার (৬ জুন) পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করা হবে।


কিন্তু প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবার দেশ দুটিতে ঈদুল ফিতর উদযাপন করা হবে।ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস ও পাকিস্তানের ডন পত্রিকার খবরে এ তথ্য জানা গেছে।


এতে বাংলাদেশের জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়। কেননা সচরাচর এই তিন দেশে একই দিনে ঈদ উদযাপন হয়ে আসছে সুদীর্ঘকাল ধরে। এর পরিপ্রেক্ষিতে জাতীয় চাঁদ দেখা কমিটি আবার বৈঠকে বসে। এবং নতুন সিদ্ধান্তে বলা হয়, বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে বাংলাদেশে।


এদিকে খালিজ টাইমসের খবরে বলা হয়, সৌদি আরব ও আরব আমিরাত আজ মঙ্গলবার উদযাপিত হয়েছে ঈদৃল ফিতর।সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইউরোপসহ বিশ্বের আরও কিছু দেশে এদিন ঈদুল ফিতর উদযাপন করা হয়।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ সন্ধ্যায় এক প্রতিবেদনে জানায়, সন্ধ্যা ৭টা থেকে ৭টা ৪৫ মিনিটের মধ্যে দিল্লিতে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই ভারতজুড়ে বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে।


অন্যদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, দেশটিতে ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় বুধবার ১ শাওয়াল গণনা করা হবে। সে হিসাবে বুধবার সেখানে ঈদুল ফিতর উদযাপিত হবে।


ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ইসলামিক ফাউন্ডেশন, জেলা প্রশাসন, মহাকাশ গবেষণা কেন্দ্র ও আবহাওয়া অফিসের তথ্যমতে দেশের কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। তাই আগামীকাল বুধবার সারাদেশে রোজা পালন করা হবে এবং বৃহস্পতিবার পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করা হবে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com