'স্বচ্ছ প্রশাসনিক ব্যবস্থাই দেশ এগিয়ে নিতে পারে'
প্রকাশ : ২২ মে ২০১৯, ১৯:৫৭
'স্বচ্ছ প্রশাসনিক ব্যবস্থাই দেশ এগিয়ে নিতে পারে'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রশাসনিক ব্যবস্থাই পারে দেশকে এগিয়ে নিতে।


বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে নবম বিসিএস ফোরাম ও জাইকা বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘সুশাসন ও জাতীয় উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী একথা বলেন।


তিনি বলেন, দুর্নীতি বন্ধের ব্যাপারে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রশাসনিক ব্যবস্থাই পারে দেশকে এগিয়ে নিতে। এরসঙ্গে রাজনৈতিক অঙ্গীকারও অত্যন্ত জরুরি, যা শেখ হাসিনা সরকারের আছে।


তিনি বলেন, তবে এক্ষেত্রে আইনের প্রয়োগ মুখ্য হলেও তা শুধু সরকারের দায় নয়, জনগণেরও দায় রয়েছে। দুর্নীতি দমনে সরকার ও জনগণের সমন্বিত পদক্ষেপ প্রয়োজন।


২০৪১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হওয়ার লক্ষ্য এখন বাংলাদেশের সামনে এ কথা উল্লেখ করে তিনি বলেন, উন্নয়নের মহাসড়কে দেশকে নিয়ে যাওয়ার কোনো বিকল্প নেই। শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট সরকার এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে।


সেমিনারে সভাপতিত্ব করেন নবম বিসিএস ফোরামের সভাপতি, অতিরিক্ত সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।


মোহাম্মদ শফিউল আলম বলেন, উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে হলে সুশাসনের কোনো বিকল্প নেই। এ লক্ষ্যে একটি আধুনিক, প্রযুক্তিনির্ভর দক্ষ, দুর্নীতিমুক্ত দেশপ্রেমিক গণমুখী প্রশাসন ব্যবস্থা গড়ে তোলার কাজ অব্যাহত থাকবে। তরুণ সমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর ও বেকারত্ব দূর করতে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করা হবে। বিদেশে দক্ষ জনশক্তি রফতানি করার উদ্যোগ নেওয়া হবে। নতুন নতুন বাজারও খুঁজে দেখতে হবে।


সেমিনারে নবম বিসিএস ফোরাম প্রকাশিত বিশেষ প্রকাশনা ‘অভিযাত্রা’র মোড়ক উন্মোচন করা হয়।


সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সেমিনারে প্যানেল ডিসকাশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, জাইকা বাংলাদেশ-এর চিফ রিপ্রেজেনটেটিভ মি. হিতোশী হিরাটা।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com