ফায়ার সার্ভিস কর্মীদের চার পদে বেতন বাড়লো
প্রকাশ : ১৪ মে ২০১৯, ২২:৪০
ফায়ার সার্ভিস কর্মীদের চার পদে বেতন বাড়লো
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফায়ার সার্ভিসের চার পদের কর্মীদের বেতন বেড়েছে। ফায়ার সার্ভিসের একজন লিডারের বেতন বেড়েছে ৬৯০ টাকা। একই সঙ্গে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বেড়েছে ৪৯০ টাকা।


এ হারে বেতন বাড়িয়ে গ্রেড উন্নীত ক‌রে এ-সংক্রান্ত চি‌ঠি মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় থে‌কে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভা‌গের স‌চি‌বের কা‌ছে পাঠা‌নো হয়েছে।


বিদ্যমান ‘লিডার’ পদটি গ্রেড-১৭ থেকে গ্রেড-১৬-তে উন্নীত করা হয়েছে। ফলে ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলে ৯০০০-২১৮০০/- থেকে বেড়ে বেতন গ্রেড হয়েছে ৯৩০০-২২৪৯০/- টাকা।


‘লিডার’ পদে পদোন্নতির ক্ষেত্রে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্ট পদে ন্যূনতম সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।


এছাড়াও ‘ফায়ারম্যান’, ‘ডুবুরি’ এবং ‘নার্সিং অ্যাটেনডেন্ট’ পদগুলো গ্রেড-১৮ থেকে গ্রেড-১৭’তে উন্নীত করা হয়েছে। ফলে পূর্বের ৮৮০০-২১৩১০/- থেকে বেতন বেড়ে হবে ৯০০০-২১৮০০/- টাকা।


এই তিন পদে (ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্ট) সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বোর্ড হতে ন্যূনতম দ্বিতীয় বিভাগে এসএসসি/দাখিল পাস বা সমমানের জিপিএ থাকতে হবে প্রার্থীর। শারীরিক যোগ্যতা হবে ৫ ফুট ৪ ইঞ্চি ও বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চিসহ শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।


তবে উল্লিখিত শর্তাদি বিদ্যমান নিয়োগ বিধিতে অন্তর্ভুক্তক্রমে নিয়োগবিধি সংশোধন করার পরে উন্নীত বেতনগ্রেড কার্যকর হবে। সকল আনুষ্ঠানিকতা শেষে আদেশ জারির তারিখ থেকে বেতনগ্রেড কার্যকর হবে।


গত ১৩ ফেব্রুয়ারি সুরক্ষা সেবা বিভাগ ফায়ারম্যান, ডুবুরি, নার্সিং অ্যাটেনডেন্ট, লিডার, সাব-অফিসার ও ডেমোনস্ট্রেটর পদের বেতনস্কেল বা গ্রেড উন্নীত করতে অর্থ বিভাগে চিঠি পাঠিয়েছিল।


তবে সাব-অফিসার ও ডেমোনস্ট্রেটর পদের বেতনগ্রেড উন্নীতকরণের সুযোগ নেই বলে অর্থ বিভাগের আদেশে বলা হয়েছে।


বিবার্তা/শান্ত/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com