তৃতীয় পর্যায়ে ১১৭ উপজেলায় নির্বাচন চলছে
প্রকাশ : ২৪ মার্চ ২০১৯, ০৯:০৫
তৃতীয় পর্যায়ে ১১৭ উপজেলায় নির্বাচন চলছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ২৫ জেলার ১১৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে।


এদিকে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় তৃতীয় ধাপে ৫৬ জন প্রার্থী জয়লাভ করেছেন। তাদের মধ্যে ৩৩ জন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান এবং ১৪ জন নারী ভাইস চেয়ারম্যান রয়েছেন।


নির্বাচনে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এই তিনটি পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আওয়ামী লীগ ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদ দুটিতে দলীয় মনোনয়ন না দিয়ে উন্মুক্ত রেখেছে।


এদিকে নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।


নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, তৃতীয় পর্যায়ে সাত বিভাগের ২৫ জেলার ১১৭টি উপজেলায় ১ হাজার ৩৭৬ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন।


এসব উপজেলায় মোট ভোটার ২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ১৪৮ জন। কেন্দ্র সংখ্যা ১০ হাজার ১৮টি। তৃতীয় পর্যায়ের নির্বাচনে কয়েকটি উপজেলায় ইভিএম ব্যবহার করছে ইসি।


উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতে নির্বাচনের আগের দুইদিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুইদিনসহ মোট পাঁচদিন নির্বাচনী এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকছে। নির্বাচনের দিন প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবে।


ইসির সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, তৃতীয় ধাপে ১২৭টি উপজেলার তফসিল ঘোষণা করা হলে এর মধ্যে ছয়টি উপজেলার সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে ভোট হবে না।


এছাড়া এই পর্যায় থেকে কক্সবাজার সদর ও নরসিংদী সদরের ভোট চতুর্থ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে এবং উচ্চ আদালতের নির্দেশনায় কক্সবাজারের কুতুবদিয়া ও চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ভোট স্থগিত রয়েছে।


ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, তৃতীয় ধাপের নির্বাচনে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মেহেরপুর সদর ও মানিকগঞ্জ সদর উপজেলায় ইভিএম ব্যবহার করা হবে। যেখানে অনিয়ম বা আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা আছে, সেখানে অতিরিক্ত বিজিবি ও ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।


তিনি বলেন, ইতোমধ্যে তিনজন উপজেলা নির্বাহী অফিসার ও নয়জন ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার করা হয়েছে। বেশ কয়েকজন ওসি ও অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।


যেসব উপজেলায় তৃতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সেগুলো হলো - রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ উপজেলা এবং রংপুর বিভাগের রংপুর জেলার সদর ও মিঠাপুকুর উপজেলা।


খুলনা বিভাগের চুয়াডাঙ্গা জেলার সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলা; মাগুরা জেলার সদর, শ্রীপুর, শালিখা ও মহম্মদপুর উপজেলা; নড়াইল জেলার সদর, কালিয়া ও লোহাগড়া উপজেলা; সাতক্ষীরা জেলার সদর, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কলারোয়া, তালা ও দেবহাটা উপজেলা; কুষ্টিয়া জেলার সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর উপজেলা; মেহেরপুর জেলার সদর, মুজিবনগর ও গাংনী উপজেলা এবং ঝিনাইদহ জেলার সদর, শৈলকুপা, হরিণাকুণ্ডু ও কালীগঞ্জ উপজেলা।


বরিশাল বিভাগের বরিশাল জেলার সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, মুলাদী ও হিজলা উপজেলা; ঝালকাঠী জেলার সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া উপজেলা এবং ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলা। ময়মনসিংহ বিভাগের শেরপুর জেলার নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা।


ঢাকা বিভাগের মাদারীপুর জেলার কালকিনি ও রাজৈর উপজেলা; শরীয়তপুর জেলার সদর, জাজিরা, নাড়িয়া, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলা; গোপালগঞ্জের সদর, টুঙ্গীপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলা; রাজবাড়ী জেলার সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি উপজেলা; মানিকগঞ্জ জেলার সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিঙ্গাইর, হরিরামপুর ও সাটুরিয়া; গাজীপুর জেলার কাপাসিয়া, কারিয়াকৈর, শ্রীপুর ও কালীগঞ্জ উপজেলা; নরসিংদী জেলার শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুর উপজেলা এবং কিশোরগঞ্জ জেলার সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব উপজেলা।


চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার সদর, কঁচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা; লক্ষ্মীপুর জেলার সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলা; চট্টগ্রাম জেলার বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী উপজেলা এবং কক্সবাজার জেলার পেকুয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ উপজেলা।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com