ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৮:২৫
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হলো ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বুধবার বিকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এর উদ্বোধন করেন।


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, ‘ব্যবসায়ীদের নতুন নতুন ধারণা নিয়ে এগিয়ে আসতে হবে। নতুন নতুন পণ্যের বাজার সৃষ্টি করতে হবে। তবেই বাংলাদেশকে সমৃদ্ধশালী দেশে পরিণত করা সম্ভব।’


আবদুল হামিদ বলেন, ‘বাণিজ্য মেলা দেশে এবং বিদেশিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশিদের ব্যবসায় টিকে থাকতে হলে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। পণ্যের মান বাড়াতে হবে, ব্র্যান্ডের পণ্য তৈরি করতে হবে, বাজার খুঁজতে হবে এবং বিদেশিদের দেশে বিনিয়োগে আগ্রহী করে তুলতে হবে। এসব অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।’


রাষ্ট্রপ্রধান বলেন, ‘দেশে প্রতি বছর লাখ লাখ ছেলে মেয়ে বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে বের হচ্ছে। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে জ্ঞান কৌশল ও দক্ষতা বাড়াতে হবে। যে পণ্যগুলোর বিদেশে চাহিদা রয়েছে সে সব পণ্য উৎপাদন করতে হবে।‘



বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ আয়োজনে এই মেলা চলবে আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।


মেলায় কোনো সাপ্তাহিক বন্ধ থাকবে না। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশ ফি ধরা হয়েছে ৩০ ও ২০ টাকা।


মেলার প্রধান ফটক মেট্রোরেলের আদলে তৈরি করা হয়েছে। পাশাপাশি সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিভিন্ন থিম মেলাজুড়ে শোভা পাচ্ছে।


মেলায় সব মিলিয়ে ৫৫০টি স্টল রয়েছে। এর মধ্যে রয়েছে- নারী উদ্যোক্তাদের জন্য সংরক্ষিত স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়ার স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি।


বাংলাদেশ ছাড়াও আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন দেশের ব্যবসা-প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, চীন, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা, জার্মানি, সোয়াজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও হংকং।


এবারের মেলায় বিভিন্ন অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা সার্বক্ষণিক নজরদারি করবেন। এছাড়া থাকছে পর্যাপ্ত সিসিটিভি ক্যমেরা। মেলার ভেতরে দর্শনার্থীদের জন্য খোলামেলা জায়গা থাকছে, যাতে পরিবার-পরিজন নিয়ে তারা স্বাচ্ছন্দ্যে ঘোরাঘুরি করতে পারেন। আর মেলার দুই প্রান্তে সুন্দরবনের আদলে ইকো পার্ক করা হয়েছে। থাকছে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার (ডিজিটাল টাচ স্ক্রিন প্রযুক্তি), যার মাধ্যমে ক্রেতা ও দর্শনার্থীরা নির্দিষ্ট স্টল ও প্যাভিলিয়ন অতি সহজে খুঁজে বের করতে পারেন।



মেলায় থাকছে মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ, তৈরি পোশাক পণ্য, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য। আরও থাকছে তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণ সামগ্রী ও ফার্নিচার সামগ্রী।


উল্লেখ্য, প্রতিবছর ১ জানুয়ারি মেলা শুরু হলেও এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে বাণিজ্য মেলা এক সপ্তাহ দেরিতে শুরু হলো। সাধারণত প্রধানমন্ত্রী এ মেলার উদ্বোধন করলেও জাতীয় সংসদ নির্বাচনের কারণে এ বছর রাষ্ট্রপতি মেলার উদ্বোধন করলেন।


বিবার্তা/হাসান/কামরুল


আরও পড়ুন- মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে আজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com