গণমাধ্যমে আদিবাসী লেখা যাবে না
প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ১৬:৪৪
গণমাধ্যমে আদিবাসী লেখা যাবে না
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে বসবাসকারী ক্ষুদ্র সম্প্রদায়কে গণমাধ্যমে আদিবাসী উল্লেখ না করে উপজাতি বা ক্ষুদ্র জাতিসত্তা বা নৃ-গোষ্ঠী হিসেবে উল্লেখ করতে এক নির্দেশনা জারি করেছে তথ্য অধিদপ্তর।


চিঠিতে বলা হয়, বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র সম্প্রদায় বা গোষ্ঠীকে উপজাতি বা ক্ষুদ্র জাতিসত্তা বা নৃ-গোষ্ঠী বলে অভিহিত করা হয়েছে। দেশে বসবাসরত বিভিন্ন উপজাতীয় সম্প্রদায়কে কোনো অবস্থাতেই ‘উপজাতি’র পরিবর্তে ‘আদিবাসী’ হিসেবে উল্লেখ না করার বিষয়ে সংবিধানে সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে।


গণমাধ্যমে সংবিধান পরিপন্থী ‘আদিবাসী’ শব্দ ব্যবহার বন্ধে জনসংযোগ কর্মকর্তাদের নিজস্ব অবস্থান থেকে দায়িত্ব পালনের জন্য সব মন্ত্রণালয় ও বিভাগের জনসংযোগ কর্মকর্তাদের গণমাধ্যমে সংবিধান পরিপন্থী আদিবাসী শব্দের ব্যবহার বন্ধ করার অনুরোধ জানিয়ে পরামর্শ দেয়া হয়েছে।


এ বিষয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান বলেন, ‘আদিবাসী না লিখে উপজাতি বা ক্ষুদ্র জাতিসত্তা বা নৃ-গোষ্ঠী হিসেবে উল্লেখ করতে আগে থেকেই এমন একটা নির্দেশনা রয়েছে।’


তথ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ বলেন, ‘সংবিধানের নির্দেশনা মতে আদিবাসী শব্দের স্থলে উপজাতি বা ক্ষুদ্র জাতিসত্তা বা নৃ-গোষ্ঠী শব্দ ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। এই বিষয়টি যাতে অনুসরণ করা হয় বৃহস্পতিবার পুনঃরায় তা জানিয়ে চিঠি পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়।’


উল্লেখ্য, ২০১৪ সালের ৭ আগস্ট সরকারি তথ্য বিবরণীতে ‘আদিবাসী’ শব্দের ব্যবহার পরিহার করার অনুরোধ জানানো হয়েছিল।


বিবার্তা/বিজ্ঞপ্তি/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com