‘ঈদের প্রধান জামাতকে কেন্দ্র করে পাঁচ স্তরের নিরাপত্তা’
প্রকাশ : ২০ আগস্ট ২০১৮, ১৫:৩৯
‘ঈদের প্রধান জামাতকে কেন্দ্র করে পাঁচ স্তরের নিরাপত্তা’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতকে কেন্দ্র করে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা হাতে নেয়া হয়েছে।


তিনি বলেন, জাতীয় ঈদগাহে মুসল্লিরা যেন নির্বিঘ্নে ঈদুল আজহার নামাজ পড়তে পারেন, সেজন্য ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া রাজধানীর সব ঈদ জামাতকে ঘিরে সমন্বিত, সুদৃঢ় ও সুবিন্যস্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।


সোমবার জাতীয় ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে ঈদের প্রধান জামাতের নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে জানাতে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এসব কথা জানান।


আছাদুজ্জামান মিয়া বলেন, পুরো ঈদগাহ এলাকা ও এর আগমন-বহির্গমন পথসহ চারপাশের এলাকা সিসিটিভির আওতায় থাকবে। ডিএমপির কন্ট্রোল রুম থেকে সিসি ক্যামেরাগুলো সার্বক্ষণিক মনিটরিং করা হবে।


তিনটি সড়ক ব্যবহার করে ঈদগাহে প্রবেশ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা ভবন, মৎস্য ভবন ও প্রেসক্লাবের সামনে আর্চওয়ে, মেটাল ডিটেক্টরের মাধ্যমে সবাইকে তল্লাশি করে ঈদগাহে প্রবেশ করতে দেয়া হবে।


তল্লাশিকালে পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি বলেন, ঈদ জামাতে অংশগ্রহণের জন্য আগত মুসল্লিদের জায়নামাজ এবং প্রয়োজনে ছাতা ছাড়া অন্যকিছু না আনা যাবে না। সবাইকে তল্লাশি করা হবে, এজন্য যদি গেইটে দীর্ঘ লাইন সৃষ্টি হয় তবে সবাইকে ধৈর্য ধরতে হবে।


তিনি আরো বলেন, নারী মুসল্লিদের জন্যও থাকবে বিশেষ ব্যবস্থা। তাদেরকেও নারী পুলিশ দ্বারা তল্লাশি করে ঈদগাহে প্রবেশ করানো হবে।


ঈদ উপলক্ষে এখনো নগরীর কোথাও ছিনতাই বা অজ্ঞানপার্টির তৎপরতার খবর পাওয়া যায়নি দাবি করে ডিএমপি কমিশনার বলেন, এবার রাজধানীর কোথাও অননুমোদিত গরুর হাট বসতে দেয়া হয়নি। প্রায় এক কোটি মানুষ রাজধানী থেকে বের হবে, এজন্য ঢাকার বহির্গমন পথগুলোতে পুলিশের নজরদারি রয়েছে।


ফাঁকা ঢাকার নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, অনেক মানুষ রাজধানী ছেড়ে যাবে। ফাঁকা ঢাকা ও শপিংমলগুলোর নিরাপত্তায় পুলিশের টহল টিম ও চেকপোস্ট বাড়ানো হবে। ঈদ কেন্দ্রিক সার্বিক নিরাপত্তায় ডিএমপির ১৪ হাজার সদস্য দায়িত্ব পালন করবেন।


এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সুস্পষ্ট কোনো থ্রেট নেই, তবে আগাম পরিস্থিতি বিবেচনায় পুলিশ সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে।


রাজধানীর ট্রাফিক ব্যবস্থায় পরিবর্তন এসেছে জানিয়ে তিনি বলেন, ইতিবাচক পরিবর্তন হয়েছে। আশা করছি, ঈদের পর এই পরিবর্তন আরো দৃশ্যমান হবে।


এ সময় ডিএমপির বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com