পাসের হার ও জিপিএ-৫ কমেছে, মাদ্রাসা বোর্ডে বেড়েছে
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৩:০৮
পাসের হার ও জিপিএ-৫ কমেছে, মাদ্রাসা বোর্ডে বেড়েছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার ও ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ উভয়ই কমেছে। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে।


এবার ১০টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬৬.৬৪ শতাংশ, যা গতবারের চেয়ে ২ দশমিক ২৭ শতাংশ কম। গতবার গড় পাসের হার ছিল ৬৮.৯১ শতাংশ।


এবার ১০ বোর্ডে পরীক্ষায় অংশ নিয়েছিল ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন। পাস করেছেন ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন।


এবার জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন। গতবার পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ কমেছে ৮ হাজার ৭০৭ জন।


শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যাও এবার কমেছে। এবার ৪০০ প্রতিষ্ঠান থেকে সবাই পাস করেছে। গতবার এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২। তবে কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এবার ৫৫টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। গতবার এই সংখ্যা ছিল ৭২।


এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় পাসের হার সামান্য বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫ পাওয়ার সংখ্যা। এই পরীক্ষায় এবার গড় পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। গতবারের চেয়ে বেড়েছে ১ দশমিক ৬৫ শতাংশ। গতবার পাসের হার ছিল ৭৭ দশমিক ০২ শতাংশ।


জিপিএ-৫ কমেছে ৫৭১টি। এবার জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৪৪ জন। গতবার পেয়েছিল ১ হাজার ৮১৫ জন।


এ বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ছিল ৯৭ হাজার ৭৯৩ জন। পাস করেছে ৭৬ হাজার ৯৩২ জন।


সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।


শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) এবং নিজের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও যে কোনো মোবাইল থেকে এসএমএস করে ফল জানতে পারবে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com