খুব শিগগিরই ই-পাসপোর্ট সেবা চালু হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৬:১২
খুব শিগগিরই ই-পাসপোর্ট সেবা চালু হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সম্পর্কে বলেন, পাসপোর্ট বিভাগ ডিজিটাল করার ফলে আগের চেয়ে অনেক সহজে পাসপোর্ট করা যাচ্ছে। তবে এটা আরো সহজ ও আন্তর্জাতিক মানের করতে আমারা খুব শিগগিরই ই-পাসপোট সেবা চালু করব।


তিনি বলেন, আগামী দুই-এক সপ্তাহের মধ্যে জার্মানির একটি কোম্পানির সঙ্গে এরইমধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হবে।


ফায়ার সার্ভিস সেবা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সব উপজেলায় ফায়ার সার্ভিস সেবা নিশ্চিত করার কথা প্রধানমন্ত্রী বলেছিলেন এবং সে অনুযায়ী তা করা হয়েছে। তবে অল্প কয়েকটি উপজেলা এখনো এই সেবার আওতায় আসেনি। কারণ সেখানে জায়গায় সমস্যা ও আনুসাঙ্গিক কিছু সমস্যা থাকায় বিলম্ভ হচ্ছে। তবে এ সমস্যাগুলো দ্রুত সমাধান করে সেবার আওতায় আনা হবে। অনেক যন্ত্রপাতি বাড়ানো হয়েছে। যে কোনো দুঘর্টনার সাথে সাথে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে ছুটে যায়।


মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


বাংলাদেশের কারাগার সম্পর্কে কামাল বলেন, কারাগারে ৩৫ হাজার ধারণক্ষমতা ছিল। এখন তা ৮০ হাজারে উন্নীত করা হয়েছে। কারাবন্দিরা যাতে তাদের স্বজনদের সঙ্গে কথা বলতে পারেন সেই ব্যবস্থা করা হয়েছে। কারাবন্দিরা সেখানে আয় করলে, সেই আয় থেকে ৫০ ভাগ তাদের বেতন দেয়া হয়। যা আগে দেয়া হত না।


মাদকের আগ্রাসন সম্পর্কে তিনি বলেন, আমাদের দেশে মাদক তৈরি হয় না, পার্শ্ববর্তী দেশ থেকে মাদক আসে। সেগুলো আমরা নিয়ন্ত্রণের জন্য কাজ করছি। আমরা মাদকের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছি। এই যুদ্ধে সবাই যোগ দিচ্ছেন। আমরা গোয়েন্দাদের মাধ্যমে লিস্ট তৈরি করছি। তাদের ধরার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী অভিযান অব্যাহত রেখেছে।


তিনি আরো বলেন, এই মুহূর্তে কারাবন্দিদের মধ্যে ৪৩ ভাগ মাদক ব্যবসায়ী বা মাদক সেবনকারী।


রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ব্যাপারে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরতের জন্য বাংলাদেশ সরকার যা যা করার তা করছে।


সম্প্রতি ঢাকা বিশ্বিবিদ্যালয়ে পুলিশের সামনে শিক্ষক-শিক্ষার্থীর হামলার ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে পুলিশ কখনো যায় না, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডেকে পাঠালে তখন তারা যায়।


ভিসির ভবনের হামলার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, আমাদের ঢাবির ভিসি (ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি) ছিলের সবচেয়ে শ্রদ্ধার। আমাদের প্রাইমারি স্কুলের শিক্ষককে যেভাবে শ্রদ্ধা করতাম তারচেয়ে অনেক বেশি শ্রদ্ধা করতাম ঢাবির ভিসিকে। তার বাড়িতে আগুন ধরানো হয়েছে। তার বাড়িতে হামলা করা হয়েছে। এখন আমরা সেই হামলাকারীদের শনাক্ত করতে চেষ্টা করছি। সেখানে সিসি ক্যামেরাগুলো ভেঙে দেয়া হয়েছিল। আমরা এখন আশেপাশের ক্যামেরাগুলো থেকে তাদের শনাক্ত করার চেষ্টা করছি।


তিনি আরো বলেন, ভিসি ভবনে হামলার দিনও যতক্ষণ পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমতি না দেয়া পর্যন্ত আমরা সেখানে যাইনি।


বঙ্গবন্ধুর খুনিতের ফেরত আনার আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনি কে কোথায় আছে, প্রায়ই সে বিষয়ে আমাদের কাছে খবর আসছে এবং সেই অনুযায়ী কাজ চলছে। যে যেই দেশে আছে, সেই দেশের আইন ও আমাদের দেশের আইনের সমন্বয়ে আমরা তাদের আনার চেষ্টা করছি। আইনী প্রক্রিয়া চলছে।


বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সম্পর্কে তিনি বলেন, খালেদা জিয়া কঠিন অসুস্থ, সে কথা সঠিক নয়। আমাদের আইজি প্রিজনকে আমি মাঝে মাঝে জিজ্ঞাসা করি তার অবস্থা। তিনি নতুন কোনো রোগে আক্রান্ত হননি। তার আগের যে সমস্যাগুলো ছিল সেগুলোই আছে। আমাদের কারাগারের চিকিৎসক যিনি তিনি প্রতিদিনই তার খোঁজ নিচ্ছেন। জেল কোড অনুযায়ী আমাদের কারাগারে যারা আছেন, তাদের সর্বোচ্চ চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।


ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলামের সভাপত্বিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভ।


বিবার্তা/খলিল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com