ভারতীয় নৌপ্রধানের বাংলাদেশ সফর
সমুদ্র নিরাপত্তা জোরদারে দুই নৌপ্রধানের ঐকমত্য
প্রকাশ : ২৫ জুন ২০১৮, ১৬:৪৬
সমুদ্র নিরাপত্তা জোরদারে দুই নৌপ্রধানের ঐকমত্য
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় নৌবাহিনীর প্রধান এডমিরাল সুনীল লানবার (পিভিএসএম, এভিএসএম, এডিসি) সঙ্গে বাংলাদেশের নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদের (এনবিপি, ওএসপি, বিসিজিএম, এনডিসি, পিএসসি) সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাজধানীর বনানীতে নৌ সদর দফতরে তাদের বৈঠক হয়।


সাক্ষাৎকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌপ্রধানের সাথে কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য এডমিরাল সুনীল লানবাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করে এ সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার উপর গুরুত্ব আরোপ করেন।


দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদারের লক্ষ্যে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া, তাঁরা পেশাগত দক্ষতা উন্নয়নে মেরিটাইম গবেষণা জোরদার করাসহ দুই দেশের নৌসদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।


তাঁদের বৈঠকে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স অ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স অ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


সাক্ষাতের আগে ভারতীয় নৌবাহিনীর প্রধান এডমিরাল সুনীল লানবা নৌসদরে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন তাঁকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।


সোমবার সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।



ছয় দিনের রাষ্ট্রীয় সফরে গত রবিবার বাংলাদেশে এসেছেন ভারতীয় নৌবাহিনী প্রধান। সফরকালে তিনি চট্টগ্রাম সফর করবেন। সেখানে তিনি বঙ্গোপসাগরে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য দুই দেশের জাহাজ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফটের অংশগ্রহণে যৌথ টহল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। দুই দেশের জলসীমায় অবৈধ মৎস্য আহরণ, জলদস্যুতা দমন, চোরাচালান ও মানবপাচার প্রতিরোধ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল পরিচালিত হবে।


এছাড়া, সফরকালে তিনি বাংলাদেশ নেভাল একাডেমি, বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডসের ঘাঁটি নির্ভিক পরিদর্শনসহ চট্টগ্রাম নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণের সাথেও সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া তার খুলনা নৌ-অঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণের সাথে সৌজন্য সাক্ষাৎসহ খুলনা শিপইয়ার্ড পরিদর্শন করার কথা রয়েছে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com