ঈদের ছুটি শেষ, ফিরছে কর্মব্যস্ত মানুষ
প্রকাশ : ১৮ জুন ২০১৮, ১২:৩৯
ঈদের ছুটি শেষ, ফিরছে কর্মব্যস্ত মানুষ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঈদ-উল-ফিতরের নির্ধারিত সরকারি ছুটি শেষে আজ সোমবার আবারো খুলছে অফিস, আদালতসহ ব্যাংক-বীমা প্রতিষ্ঠানগুলো। আর তাই গ্রামে স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মব্যস্ত নগরী ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ। স্বজনদের সঙ্গে ঈদ আনন্দের রেশ ছিল সবার চোখে মুখে। লঞ্চ কিংবা ট্রেন, সব জায়গাতেই ভিড় কম থাকায় ছিল স্বস্তির ছাপ।


সকাল সাড়ে নয়টার পরই অফিসে আসতে শুরু করে কর্মকর্তা-কর্মচারীরা। সবার মধ্যেই একটু ঢিলেঢালা ভাব, উৎসবের আমেজ। সবার পরনেই ঈদের নতুন পোশাক। কারো হাতে উপহারের প্যাকেট। সহকর্মীদের সঙ্গে দেখা হলেই করছেন কোলাকুলি, কুশল বিনিময়।


ঈদুল ফিতরের ছুটির আগে গত বৃহস্পতিবার ছিল শেষ অফিস। অনেকে অফিস করেই ওই দিনই চলে যান নিজ জেলায়, নিজ গ্রামে। পরিজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগির জন্যই ছুটে যাওয়া।


এবার ঈদের ছুটি ছিল মোট তিন দিন। এরমধ্যে দুদিনই পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। ঈদের ছুটি বলতে শুধু রবিবার একদিনই পেয়েছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।


এদিকে সোমবার ভোর থেকেই সদরঘাটে এক এক করে ভিড়তে শুরু করে ঢাকামুখী লঞ্চ। সবই এসেছে বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে। যদিও কোনো লঞ্চেই ততোটা ভিড় ছিল না। মূলত ঈদের ছুটি শেষে কর্মদিবসের প্রথম দিন সদরঘাটের ঢাকাফেরত যাত্রীদের দৃশ্য ছিল এমনই। তবে স্বজনদের এত তাড়াতাড়ি ছেড়ে আসতে হওয়ায় সবার চোখে মুখে আক্ষেপ ছিল স্পষ্ট।


একজন বলেন, লঞ্চে আসছি, উপরে নিচে পুরো খালিই ছিল।


সকাল থেকে কমলাপুর রেলস্টেশনেও রাজধানী ফেরত যাত্রীদের দৃশ্য ছিল প্রায় একই রকম। যাত্রীচাপ কম থাকায় শিডিউল অনুযায়ী ট্রেনগুলো পৌঁছায় স্টেশনে।


পরিবহন মালিকরা বলেছেন, আজ ও কাল ঢাকায় ফেরার চাপ থাকবে। কারণ বেসরকারি চাকরীজীবীদের অনেকেই এই দুদিনে রাজধানীতে ফিরবেন। রাজধানীর গাবতলী বাস টার্মিনালে দেখা গেছে, দেশের উত্তরবঙ্গ থেকে ফিরতি বাসে যাত্রীদের ভিড়। তবে এখনো পুরোপুরি ফিরতে শুরু না করায় রাস্তায় তেমন ভোগান্তি ছিল না বলে যাত্রীরা জানান।


অন্যদিকে এখনো কিছু মানুষ রাজধানী ছাড়ছে। বিশেষ করে যারা যাত্রাপথের ভোগান্তি এড়াতে ঢাকাতেই ঈদ কাটিয়ে এখন বাড়ি যাচ্ছেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com