ঈদে রাজধানীতে কঠোর নিরাপত্তা
প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১০:৪৩
ঈদে রাজধানীতে কঠোর নিরাপত্তা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

ঈদ-উল-ফিতরকে সামনে রেখে রাজধানীবাসীর নিরাপত্তা ও যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পুলিশের পাশাপাশি র‌্যাব, সাদা পোশাকধারী পুলিশ, গোয়েন্দা শাখা ও স্পেশাল শাখাও রাজধানীতে ওঁৎপেতে আছে।


তাছাড়া যেকোনো ধরনের ঘটনার মোকাবেলা করতে ‘স্ট্যান্ডবাই’ রাখা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি বিশেষ টিমকে। এদিকে ঈদের দিন নগরীর সবকয়টি ঈদগাহে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ঢাকা মহানগর পুলিশ সূত্রে এমন তথ্য জানা গেছে।


ডিএমপি সূত্রে জানা যায়, রমজানের শুরু থেকেই রাজধানীতে পুলিশের পাশাপাশি ছড়িয়ে পড়ে বিশেষ গোয়েন্দা সংস্থার চৌকস কয়েকটি দল। পুরো নগরীকে কয়েকটি জোনে ভাগ করে দিনরাত বিরামহীনভাবে ২৪ ঘন্টা নজরদারি করেন তারা। এছাড়াও পুরো রমজান জুড়ে রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান, ভেজাল বিরোধী অভিযানও পরিচালনা করা হয়। এ অভিযান ঈদেও অব্যাহত থাকবে।


সূত্র মতে, ঈদের ছুটিতে রাজধানী ছাড়েন অর্ধকোটির বেশি মানুষ। জনবহুল শহরটি প্রায় ফাঁকা হয়ে যায়। এ সুযোগে যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে রাখা হয়েছে। ঈদের পরে আরো কয়েক দিন কূটনীতিক এলাকাসহ রাজধানীর কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকা বিশেষ নজরদারি রাখবে পুলিশ।


রাজধানীর গুলশান, বনানী, ধানমন্ডি ও বারিধারা এলাকায় পোশাক পরিহিত পুলিশ মোতায়েন করা হবে। এছাড়াও রাজধানীর প্রায় ৫০টি স্পর্শকাতর স্থানে একই রকম নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হবে। গোয়েন্দারা সাদা পোশাকে বিশেষ নজরদারি রাখবেন।


ইতোমধ্যেই কিভাবে নিরাপত্তা নিশ্চিত করা যায়, সেই পরিকল্পনাও করা হয়েছে। সূত্র জানায়, ঈদের দিন ভোর বেলা থেকেই সাদা পোশাকের পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা ছড়িয়ে পড়বে রাজধানীর প্রত্যেকটা ঈদগাহে। সাধারণ মুসল্লীদের সাথে মিশে গিয়ে যেকোনো ধরনের নাশকতা এড়াতে তৎপর থাকবে তারা। এছাড়াও পোশাকধারী পুলিশের ব্যাপক নজরদারি থাকবেও বলে জানায় সূত্রটি।


ঈদের নিরাপত্তা সম্পর্কে ঢাকা মহানগর পুলিশের কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বলেন, ঈদে তেমন কিছু হওয়ার আশঙ্কা নেই। তারপরও এ সময় বেশিরভাগ এলাকার বাসা-বাড়ি এবং রাস্তাঘাট ফাঁকা থাকে। চুরি কিংবা ছিনতাই হওয়ার আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না। মূলত এ বিষয় মাথায় রেখে থানাকেন্দ্রিক পরিকল্পিত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।


তিনি বলেন, অজ্ঞানপার্টি, মলমপার্টি, টানাপার্টি বা ছিনতাইকারীদের বিরুদ্ধে ডিএমপি শক্ত অবস্থানে রয়েছে। তাদের ধরতে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। উৎসবমুখর ও নিরাপদ পরিবেশে নগরবাসী ঈদ উদযাপনের জন্য নিজের বাড়ি যাচ্ছে। ডিএমপির সদস্যরা ২৪ ঘন্টা নিরাপত্তা দিতে তৎপর রয়েছে। ঈদকে ঘিরে পুলিশের টহল ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে।


ফাঁকা বাসা-বাড়ি ও অফিসের জন্য নিজস্ব সিকিউরিটি গার্ড রেখে যাওয়ার আহ্বান জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, সিকিউরিটি গার্ডের সঙ্গে সমন্বয় করে পুলিশ নিরাপত্তা দেবে। সকলের সহযোগিতায় ঢাকা মহানগর পুলিশ একটি সমন্বিত নিরাপত্তা ব্যবস্থা দিয়ে যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।


বিবার্তা/খলিল/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com