‘২০২৭ সাল পর্যন্ত স্বল্পোন্নত দেশের সুবিধা পাবে বাংলাদেশ’
প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৪:২১
‘২০২৭ সাল পর্যন্ত স্বল্পোন্নত দেশের সুবিধা পাবে বাংলাদেশ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বল্পোন্নত দেশ থেকে ২০২৪ সালে উন্নয়নশীল দেশের চূড়ান্ত স্বীকৃতি পেলেও ২০২৭ সাল নাগাদ স্বল্পোন্নত দেশের সব সুবিধা বাংলাদেশ পাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।


তিনি বলেন, স্বল্পোন্নত দেশ বা এলডিসি থেকে উত্তরণে প্রথম চ্যালেঞ্জ হচ্ছে, বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছ থেকে নামমাত্র সুদে যে অর্থ আমরা নিই, তা বোধ হয় আর পাওয়া যাবে না। এই ব্যাপারে আমাদের সাবধান থাকতে হবে।


সচিবালয়ে বুধবার আয়োজিত ‘স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের অভিযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা বলেন।


অর্থমন্ত্রী বলেন, আমরা এই স্বীকৃতিকে উদ্‌যাপন করছি, কারণ সারা দুনিয়ায় আমাদের বদনাম আমরা গরিব। তবে আমরা দেখিয়ে দিয়েছি আমরাও পারি। আমরা এখন ওপরে উঠেছি এবং আরো ওপরে যাবো।


তিনি বলেন, আমাদের দায়িত্ব আছে আমরা সেটা পালন করছি। আমাদের দায়িত্ব হচ্ছে যারা আমাদের চেয়ে খারাপ অবস্থায় তাদের জন্যে জায়গা ছেড়ে দেয়া।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, আমরা মধ্য আয়ের দেশ হয়েছি- এই ঘোষণা পেয়েছি ১৭ তারিখে। এটি বাস্তবায়ন হবে ২০২৪ সালে। এই মধ্যবর্তী ছয় বছর জাতিসংঘের কাছে আমরা এলডিসি হিসেবেই থাকব। তবে বিশ্ব ব্যাংকের কাছে আমরা ইতোমধ্যেই উন্নয়নশীল দেশ হয়েছি।


তিনি আরও বলেন, এখন আমাদের মানসিক অবস্থার পরিবর্তন করতে হবে যে আমরা আর এমন দেশ না।


সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব গাজী শফিকুল আজম প্রমুখ।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com