প্রশ্ন ফাঁসে শিক্ষকদের একটি অংশ জড়িত : ড. আনিসুজ্জামান
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৪৬
প্রশ্ন ফাঁসে শিক্ষকদের একটি অংশ জড়িত : ড. আনিসুজ্জামান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বোর্ড পরীক্ষার প্রশ্ন ফাঁসে শিক্ষকদের একটি অংশ জড়িত বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনিসুজ্জামান।


শনিবার রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় ড.কাজী মোতাহের হোসেন কলেজের রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। এজন্য তিনি লেখা পড়ার বর্তমান কালের উদ্দেশ্যকে দায়ী করেন।


তিনি বলেন, বর্তমানে পরীক্ষার ফলই মুখ্য হয়ে উঠছে। সবাই প্রথম ও দ্বিতীয় হতে চায়। কিন্তু শিক্ষার মূল উদ্দেশ্য এটা নয়। শিক্ষার উদ্দেশ্য জ্ঞান আহরণ করা, ভালো মানুষ হওয়া। এ নিয়ে কেউ চিন্তা করছে না। ভাবছে না। যে কারণে প্রশ্ন ফাঁসের মত ঘটনা ঘটছে। প্রশ্ন ফাঁসের সঙ্গে শিক্ষকদের একটি অংশ জড়িত।


তিনি আরো বলেন, এখন আর কেউ শিক্ষার্থী হতে চায় না, সবাই পরীক্ষার্থী হতে চায়। কোনো বিষয়ে জানার আগ্রহের চেয়ে পরীক্ষায় ভালো রেজাল্ট করাই লক্ষ্য। আমরা জিপিএ–৫ নিয়ে মাতামাতি করছি। শিশুরা বিদ্যালয় থেকে এসে আবার ছুটছে কোচিং সেন্টারে বা স্যারের বাসায়। এতে তাদের জীবন থেকে আনন্দ হারিয়ে যাচ্ছে, শৈশব হারিয়ে যাচ্ছে।’


প্রয়াত লেখক শিক্ষাবিদ ড. কাজী মোতাহের হোসেন সম্পর্কে বলে আনিসুজ্জামান বলেন, জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি যেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব। সবকিছু আমাদের যুক্তি দিয়ে মানতে হবে। তাহলেই সমাজ সামনের দিকে অগ্রসর হবে।


বিবার্তা/রাজীব/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com