‘সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে’
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২৬
‘সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শ্রমিকদের ন্যায় বিচার নিশ্চিত করতে সিলেট ও রংপুরে নতুন শ্রম আদালত স্থাপন করা হবে। সচিবালয়ে বুধবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সংসদীয় প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু একথা জানান।


১১ সদস্য বিশিষ্ট ইইউ’র প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দক্ষিণ এশিয়া বিষয়ক ডেলিগেশন প্রধান জেন ল্যাম্বার্ড।


শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের বিচার প্রাপ্তি সহজ করার লক্ষ্যে আমরা আরো দুটি লেবার কোর্ট বাড়াচ্ছি। নতুন দুটি লেবার কোর্টের একটি হবে সিলেটে আরেকটি হবে রংপুরে।


বর্তমানে বাংলাদেশে সাতটি শ্রম আদালত রয়েছে জানিয়ে তিনি বলেন, ঢাকায় তিনটি শ্রম আদালত আছে। আদালতগুলো একসঙ্গে আছে। এই আদালতের আওতা নরসিংদী, নারায়ণগঞ্জ ও গাজীপুর- এভাবে আলাদা করা যায় কিনা এ রকম একটি চিন্তা-ভাবনা আমাদের আছে। অর্থাৎ আদালত শিফট করা। গাজীপুরের শ্রমিকের ঢাকায় এসে বিচার পাওয়া খুব কঠিন হয়।


শ্রম আইন সংশোধনসহ বাংলাদেশের শ্রম খাত নিয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কাছে একটি ড্রাফট পাঠানো হয়েছিল জানিয়ে মুজিবুল হক বলেন, সেটার উপর তারা পর্যবেক্ষণ দিয়েছে। এটা পরীক্ষা-নিরীক্ষা করে আগামী অধিবেশনে শ্রম আইনটি সংশোধন করা হবে। বর্তমান আইনে কোনো কারখানায়তে ট্রেড ইউনিয়ন করতে গেলে ৩০ শতাংশ শ্রমিকের সমর্থন লাগবে। এটা আমরা কমাচ্ছি।


তিনি বলেন, প্রতিনিধিদল মূলত গার্মেন্টস কারাখানা পরিদর্শনের অবস্থা, শ্রম আইন সংশোধন, ইপিজেড শ্রম আইন প্রণয়ন, নারীদের ক্ষমতায়নের বিষয়ে জানতে চেয়েছে। আমরা বলেছি কারখানা পরিদর্শনের কাজ শেষ করেছি, অ্যাকর্ড ও অ্যালায়েন্স কাজ শেষ করেছে। এখন আমাদের নিজস্ব সংস্কার সেল আছে, মিটিং হবে তারপর আমরা কাজ করব।


রানা প্লাজা ধসের ঘটনার আগে দেশে পোশাক খাতে ১২০টি ট্রেড ইউনিয়ন ছিল এখন তা ৭০০টিতে পৌঁছেছে। আরো কয়েকশ প্রক্রিয়াধীন আছে বলেও জানান প্রতিমন্ত্রী।


শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খানসহ শ্রম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com