রেডিওতে 'বাংরেজি' বন্ধ হওয়া দরকার: তারানা
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৯:৫১
রেডিওতে 'বাংরেজি' বন্ধ হওয়া দরকার: তারানা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুদ্ধ বাংলা ব্যবহার করে অনুষ্ঠান উপস্থাপন ও মাতৃভাষার বিকৃতি রোধে দেশের রেডিও স্টেশনগুলোকে নির্দেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়। শুক্রবার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম স্বাক্ষরিত এক চিঠিতে বাংলা ও ইংরেজির ভুল এবং বিকৃত উপস্থাপন না করতে এ নির্দেশনা দেয়া হয়।


এ বিষয়ে প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, "বাংলা ও ইংরেজি মিলিয়ে যে ‘বাংরেজি’ ভাষা তৈরি হয়েছে, সেটি বন্ধ করতে বলেছি। বিভিন্ন রেডিও স্টেশনের বেশ কিছু অনুষ্ঠানে 'আই নো', 'ইউ নো' ধরণের শব্দ দিয়ে আধা ইংরেজি আধা বাংলা বলা হয়, যা বন্ধ হওয়া দরকার।"


ইংরেজিকে বাংলার সাথে মিশিয়ে বাংলাদেশের শহুরে সংস্কৃতিতে এক উদ্ভট সংমিশ্রণ নিয়ে আক্ষেপ, অভিযোগ বহু দিনের। এটা 'স্মার্ট হবার' হাস্যকর প্রয়াস তো বটেই, পাশাপাশি এর মাধ্যমে যেটি প্রকাশ পায়, তা আত্মমর্যাদাহীনতা।


মাতৃভাষাকে অবমাননা করে ইংরেজিকে 'সম্মানজনক' ভাবাটাই প্রবীণ, বিশিষ্ট ও শিক্ষিত সমাজের কাছে সব থেকে আপত্তিকর হয়ে দাঁড়িয়েছে। এমনকি এটি আন্তর্জাতিক ভাষাকে আপন করে নেয়াও নয়, বরং বর্তমান পরাশক্তি আমেরিকা ও পশ্চিমা সভ্যতায় বিলীন হওয়ারই লক্ষণ।


তাই বিশেষ করে নতুনতর প্রজন্মের শিশু-কিশোরদের বিষয়টি মাথায় রেখে বাংলা ভাষার বিকৃতি রোধে সম্প্রতি তৎপর হয়েছে সরকার ও সচেতন সমাজ।


বিবার্তা/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com