বছরের প্রথম দিনে দেশে জন্ম নেবে ৮ হাজার ৩৭০ শিশু
প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৮, ১২:৫৭
বছরের প্রথম দিনে দেশে জন্ম নেবে ৮ হাজার ৩৭০ শিশু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অন্যান্য দিনগুলোর মতোই প্রকৃতির নিয়মে আজও সূর্য উঠেছে। আজও সূর্যের সেই আলো ছড়িয়ে পড়েছে আর স্বাভাবিক নিয়মেই আলোকিত করছে ধরাকে। উদীত সে সূর্যের আলোতে আলোকিত হবে একটি নতুন দিন, একটি নতুন বছর। পুরনো দুঃখ-হতাশাকে পেছনে ফেলে আবারও নতুন করে সম্ভাবনা আর স্বপ্ন বোনা- এটাই প্রকৃতির নিয়ম।


প্রকৃতির সেই নিয়মেই ইংরেজি ২০১৮ বছরের প্রথম দিনে বাংলাদেশে জন্ম নেবে ৮ হাজার ৩৭০ শিশু। ২০১৮ সালের প্রথমদিন সবার আগে পৃথিবীর আলোয় এসেছে প্রশান্ত মহাসাগরের ছোট দ্বীপ কিরিবাতির ক্রিসমাস আইল্যান্ডের একটি শিশু। তবে আজ দিনের সবশেষ নবজাতকের জন্ম হবে যুক্তরাষ্ট্রে। জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।


ইউনিসেফের তথ্য অনুযায়ী আজ সারাবিশ্বে জন্ম নেবে ৩ লাখ ৮৫ হাজার ৭৯৩ নবজাতক। আর এ সংখ্যার অর্ধেক শিশু জন্মাবে ৯টি দেশে। এর মধ্যে ভারতে ৬৯ হাজার ৭০, চীনে ৪৪ হাজার ৭৬০, নাইজেরিয়ায় ২০ হাজার ২১০, পাকিস্তানে ১৪ হাজার ৯১০, ইন্দোনেশিয়ায় ১৩ হাজার ৩৭০, আমেরিকায় ১১ হাজার ২৮০, কঙ্গোতে ৯ হাজার ৪০০, ইথিওপিয়ায় ৯ হাজার ২০ ও বাংলাদেশে ৮ হাজার ৩৭০ শিশু জন্ম নেবে।


ইউনিসেফ আরও বলছে, ২০১৬ সালে বছরের প্রথমদিন জন্ম নেয়া শিশুদের মধ্যে মারা যায় প্রায় ২ হাজার ৬০০ শিশু। প্রায় ২০ লাখ শিশুর ক্ষেত্রে জন্মের প্রথম সপ্তাহ হয়ে যায় জীবনের শেষ সপ্তাহ। সব মিলিয়ে ২৬ লাখ শিশু জন্মের প্রথম মাস পূর্ণ করার আগেই মারা যায়। তাদের মধ্যে ৮০ শতাংশের মৃত্যুর কারণ প্রিম্যাচিউর বার্থ, প্রসবকালীন জটিলতা, নিউমোনিয়া ও সেপিস রোগে আক্রান্ত হওয়া। পাঁচ বছরের নিচে মারা যাওয়া শিশুদের ৪৬ শতাংশেরই মৃত্যু হয় জন্মের প্রথম মাসে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com