সৌদিতে আটক ২৭৩ রোহিঙ্গা নিয়ে বিপত্তিতে সরকার
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ০২:১২
সৌদিতে আটক ২৭৩ রোহিঙ্গা নিয়ে বিপত্তিতে সরকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার সৌদি আরবের বিভিন্ন কারাগারে আটক ২৭৩ মিয়ানমার নাগরিককে নিয়ে বিপত্তিতে বাংলাদেশ সরকার। বাংলাদেশি পাসপোর্টধারী এসব রোহিঙ্গা নাগরিককে ফেরত নিতে চাপ দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ।


স্থানীয় সময় সোমবার এ বিষয়ে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেলের কাছে পাঠানো এক তালিকা স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়েও পাঠিয়েছে তারা। গত সেপ্টেম্বরে বাংলাদেশি পাসপোর্টধারী ছয় মিয়ানমার নাগরিককে সৌদি আরব কর্তৃক ফেরত পাঠানোর পর বাংলাদেশ তাদের গ্রহণ না করায় এমন জটিলতার সৃষ্টি হয় বলে জানা গেছে।


চলতি মাসে সুরক্ষা সেবা বিভাগের এক সভায় বাংলাদেশি পাসপোর্টধারী মিয়ানমারের নাগরিকদের সৌদি আরবে পুনরায় ফেরত পাঠানো যাবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়। ঠিক করা হয় তাদের কারাগারে ফেরত, মিয়ানমারে পাঠানো বা কক্সবাজারের কোনো রোহিঙ্গা আশ্রয় ক্যাম্পে জায়গা দেয়া হবে।


বর্তমান বিশ্বে সবচেয়ে বড় শ্রম বাজারগুলোর মধ্যে সৌদি আরব অন্যতম। দেশটিতে বর্তমানে প্রায় ১৫ লাখ বাংলাদেশি পাসপোর্টধারী নাগরিক বসবাস করছে। এছাড়া বিভিন্ন অভিযোগ ও অপরাধের কারণে প্রায় দেড় হাজার বাংলাদেশি পাসপোর্টধারী নাগরিক জেলখানা বা অস্থায়ী হাজতখানায় আটক রয়েছে। তার মধ্যে থাকা বাংলাদেশি পাসপোর্টধারী মিয়ানমারের নাগরিকদের নিয়ে এখন দোটানায় পড়েছে বাংলাদেশ। কারণ তাদের না পারছে মিয়ানমারে ফেরত পাঠাতে আর না পারছে স্রেফ বাংলাদেশি হিসেবে ওখানকার কারাগারে রাখতে।


বর্তমানে সৌদি আরবের বিভিন্ন কারাগারে আটক ২৭৩ জন বাংলাদেশি পাসপোর্টধারীকে মিয়ানমারের নাগরিক হিসেবে শনাক্ত করা হয়েছে। তাদের যেকোনো সময় বাংলাদেশে ফেরত পাঠাবে সৌদি কর্তৃপক্ষ।


বিবার্তা/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com