হেমন্তের প্রাণ নবান্ন আজ
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১২:০৭
হেমন্তের প্রাণ নবান্ন আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলার আদিগন্ত মাঠ জুড়ে এখন হলুদে-সবুজে একাকার। নয়নাভিরাম অপরূপ প্রকৃতি। সোনালি ধানের প্রাচুর্য। আনন্দধারায় ভাসছে কৃষকের মন-প্রাণ। বাড়ির উঠোন ভরে উঠবে নতুন ধানের মৌ মৌ গন্ধে। এসেছে অগ্রহায়ণ। হিম হিম হেমন্ত দিন। হেমন্তের প্রাণ নবান্ন আজ। রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ সারাদেশে নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে। বিভিন্ন জায়গায় বসবে গ্রামীণ মেলা।



গ্রামে গ্রামে নতুন ধানের সঙ্গে মিশে আছে কৃষকের স্বপ্ন। আবহমান বাংলার এ এক চিরায়ত লোকজ উৎসব নবান্ন। সেই লোকজ উৎসবের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে আমন চাষিরা। মাঠে মাঠে আমন ধানের রঙ এখন সোনালি হয়ে উঠেছে। সোনালি রঙ দেখে কাটা-মাড়ায় নিয়ে ব্যস্ত সময় পার করছে চাষিরা।


কৃষিভিত্তিক সভ্যতার পুরোভাগে থাকা এই নবান্ন উৎসব অনাদি কাল হতে বাঙালির জীবন অধিকার করে আছে। লোককথায় এদিনকে বলা হয়ে থাকে বাৎসরিক মাঙ্গলিক দিন। এ সময় বিবিধ ব্যঞ্জনে অন্নাহার, পিঠেপুলির উৎসবের আনন্দে মুখর হয় জনপদ। মেয়েকে নাইয়র আনা হয় বাপের বাড়ি। নতুন ধানের ভাত মুখে দেওয়ার আগে কোথাও কোথাও মিলাদ, মসজিদে শিন্নি দেওয়ার রেওয়াজ আছে। হিন্দু সম্প্রদায়ের কৃষকের ঘরে পূজার আয়োজন চলে ধুম-ধামে।


১৯৯৮ সাল থেকে ঢাকা শহরে আনুষ্ঠানিকভাবে নবান্ন উৎসব উদযাপন শুরু হয়। জাতীয় নবান্নোত্সব উদযাপন পর্ষদ প্রতিবছর পহেলা অগ্রহায়ণ নবান্ন উৎসব উদযাপন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ও ধানমণ্ডির রবীন্দ্র সরোবরের মুক্তমঞ্চে এবারো পালিত হবে জাতীয় নবান্ন উৎসব ১৪২৪।


‘এসো মিলি সবে নবান্নের উৎসবে’ শ্লোগানে আজ সকাল ৭টা ১ মিনিট চারুকলার বকুলতলায় অনুষ্ঠানের সূচনা করা হয়েছে। উৎসবে নৃত্য, সংগীত, আবৃত্তি, নবান্ন কথন, ঢাক-ঢোলের বাদন ও যন্ত্রসংগীত পরিবেশন হচ্ছে। বকুলতলা থেকে নবান্ন শোভাযাত্রা বের করা হয়েছে। বিকালে বরীন্দ্র সরোবর মুক্তমঞ্চে থাকবে পটগান, মহুয়ার পালা, লাঠি খেলা ও সংগীত।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com