‘নির্বাচনে সেনা মোতায়েন হবে’
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ০৯:৩২
‘নির্বাচনে সেনা মোতায়েন হবে’
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েন করা হবে, তবে কিন্তু আছে। এমন তথ্যই জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তবে কোন প্রক্রিয়ায় সেনা মোতায়েন হবে, তা এখনও খোলাসা করেননি এই কমিশনার। এদিকে সেনা মোতায়েনের পক্ষে হলেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা সম্ভব হবে না বলে তিনি জানান।


সোমবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাহবুব তালুকদার এ তথ্য জানান। তিনি বলেন, ‘আগামী নির্বাচনে সেনা মোতায়েন হবে। তবে এখানে একটা কিন্তু আছে। সেনাবাহিনীকে আমরা কিভাবে কাজে লাগাব, নির্বাচনি প্রক্রিয়ায় সেনাবাহিনী কিভাবে যুক্ত হবে, সেটি বলার সময় এখনও হয়নি। কমিশনে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’


সেনা মোতায়েন ছাড়া সংসদ নির্বাচন নয়, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার করা এমন দাবির পরদিন এ অবস্থানের কথা জানান এই নির্বাচন কমিশনার। রোববার সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সমাবেশে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছিলেন, ‘নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) হবে না, ইভিএম চলবে না, ইভিএম বন্ধ করতে হবে। নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করতে হবে। শুধু মোতায়েন করলে হবে না। সেনাবাহিনীকে ম্যাজিস্টেরিয়াল পাওয়ার দিয়ে টহল দিয়ে জনগণ যেন নির্ভয়ে ভোটকেন্দ্রে আসতে পারে সে সুযোগ সৃষ্টি করতে হবে।’


তিনি বলেন, এখন হয়তো আমরা একটি বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছি না। কিন্তু সময়ের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তটা উঠে আসবে। কারণ সময়ই বলে দেবে আমাদের কী সিদ্ধান্ত নেয়া দরকার। আমি কখনোই বলতে পারব না যে সেনা মোতায়েন হবে না।


সংলাপে বিএনপি সেনা মোতায়েন চেয়েছিল। তাহলে কি এটা বলা যায়, বিএনপির চাওয়ার অগ্রগতি একধাপ এগিয়ে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এটা মনে করি না। কারণ বিএনপি তো একধাপ অগ্রগতি চায়নি। বিএনপি সেনা মোতায়েন হবে বলেনি। তারা বলেছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারসহ সেনা মোতায়েন করতে হবে। তবে বিএনপির দাবির বিষয়ে আমার কোনো বক্তব্য নেই।


ইভিএমের বিষয়ে এ নির্বাচন কমিশনার বলেন, আমরা ইভিএমসংশ্লিষ্ট লোকজন ডেকেছিলাম। তারা আমাদের সেগুলো দেখিয়েছেন। আর এর আগে যেসব ইভিএম ব্যবহার করা হয়েছিল, সেগুলো সব বাতিল হয়ে গেছে। তাই সেগুলো ইতোমধ্যে আমরা অকার্যকর বলে ঘোষণা করেছি। এই নির্বাচনে ইভিএম ব্যবহার করতেই হবে আমাদের এমন কোনো চিন্তা আমাদের মধ্যে নেই। তবে ভবিষ্যতে নির্বাচন প্রক্রিয়ায় ইভিএমকে যুক্ত করতে হবে।


তিনি বলেন, ইভিএম আমাদের এমন একটা অনিবার্য বিষয়, যা ভবিষ্যতে আমাদের ব্যবহার করতে হবে। আমরা হয়তো পারব না। আমরা পারব কীভাবে? আমাদের তো প্রাথমিক প্রস্তুতিই নেই। আমাদের একটি স্বচ্ছ নির্বাচন করতে হবে। যন্ত্রকে যদি মানুষ নিয়ন্ত্রণ করে ব্যবহার করে তাহলে সেটি দিয়ে আমরা প্রশ্নবিদ্ধ নির্বাচন করতে পারি না।


বিবার্তা/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com