ভ্যাটহার বাড়েনি, আওতা বেড়েছে: অর্থমন্ত্রী
প্রকাশ : ০২ জুন ২০১৭, ১৯:১৮
ভ্যাটহার বাড়েনি, আওতা বেড়েছে: অর্থমন্ত্রী
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ভ্যাটহার বাড়ানো হয়নি, আওতা বাড়ানো হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়াতনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম প্রমুখ উপস্থিত ছিলেন।


শুরুতেই বিতর্কিত ভ্যাট ইস্যু নিয়ে প্রশ্নবানে জর্জরিত হন অর্থমন্ত্রী। তিনি দাবি করেন, ভ্যাটের কারণে পণ্যমূল্য বাড়বে না। কারণ অনেক পণ্যে ভ্যাট ছাড় দেয়া হয়েছে।


সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল দাবি করেন, সরকার চলতি ভ্যাট আইনে যে রাজস্ব আদায় করছে, তার চেয়ে ১৭ হাজার ৭০১ কোটি টাকা বেশি আদায় হবে ১৫ শতাংশ ভ্যাট সম্বলিত নতুন আইন কার্যকর হলে। ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৩২ হাজার থেকে বাড়িয়ে ৬০ হাজার করতে চাই আমরা। সেজন্য এই ভ্যাট আইন।


প্রশ্ন আসে, এই বিশাল বাজেট বাস্তবায়নে কতোটা সক্ষম সরকার?


অর্থমন্ত্রী বলেন, বিদেশি সহায়তার অর্থ ব্যবহারে এবার জোর দেয়া হবে। গত কয়েক বছর থেকে আমরা বিপুল পরিমাণ সহায়তা আদায় করছি। পাইপ লাইনে ব্যাপক টাকা রয়ে গেছে। কিন্তু ব্যবহার করতে পারছি না। বাজেটে বৈদেশিক সহায়তার হার ধরা হয়েছে ২৭ হাজার কোটি টাকা। বাস্তবে কোনো বছরই এ পরিমাণ টাকা ছাড় করেনি দাতারা।


গ্যাসের দাম বৃদ্ধির পক্ষে অর্থমন্ত্রী বিভিন্ন যুক্তি দিযে বলেন, গ্যাসের দাম কিছুই বাড়ানো হয়নি। আমি শুধু সতর্ক করেছি, আমদানি করা গ্যাসের ওপর নির্ভরশীলতা বাড়লে গ্যাসের দাম বাড়বে। এসময় তিনি এক বছরের মধ্যে দাম আরেক দফা বাড়ানোর ইঙ্গিত দেন।


দেশের বাজারে চালের দাম বৃদ্ধির বিষয়ে আবুল মাল আব্দুল মুহিত বলেন, বাজেটের কারণে নয়, হাওরসহ বিভিন্ন অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের কারণে চালের দাম বেড়েছে।


তাবে চালের দাম বৃদ্ধির কথা স্বীকার করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি বলেন, দুর্যোগের কারণে ধান চাষ ক্ষতিগ্রস্ত হওয়ায় চালের বাজারে প্রভাব পড়েছে। চাল আমদানির প্রক্রিয়া চলছে। কিছুদিনের মধ্যেই দাম কমে আসবে।


নিজের দেয়া বাজেটের উজ্জ্বল ও দুর্বল দিক কোনটি? এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, বাজেটের কোথাও কোনো দুর্বলতা নেই। সারা বাজেট উজ্জ্বল। এসময় তিনি এটাই তাঁর জীবনের শ্রেষ্ঠ বাজেট বলে উল্লেখ করেন।


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com