সরকার দেশের অবস্থা পরিবর্তন করতে সক্ষম হয়েছে: প্রধানমন্ত্রী
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৪
সরকার দেশের অবস্থা পরিবর্তন করতে সক্ষম হয়েছে: প্রধানমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্তমান সরকার দেশের অবস্থা পরিবর্তন করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনের সমাপনী দিনে তিনি এসব কথা বলেন।


শেখ হাসিনা বলেন, আমরা অর্থনৈতিকভাবে বিপর্যস্ত ছিলাম। এক দশকে আমরা বাংলাদেশর অবস্থার পরিবর্তন করতে সক্ষম হয়েছি। কেউ আমাদের উন্নয়ন না দেখলে তা তাদের দেখার ভুল। এখন গ্রামের মানুষও অর্থনৈতিক অগ্রগতির সুফল ভোগ করছে।


প্রধানমন্ত্রী বলেন, দেশে মাঝে মধ্যে কিছু সমস্যা দেখা দেয়। আমরা সেগুলো মোকাবেলায় তাৎক্ষনিক পদক্ষেপ নেয়া হয়েছে। যেমন করোনা ভাইরাসের বিষয়ে আমরা পদক্ষেপ নিয়েছি যাতে চীনে ছড়িয়ে পড়া এই ভাইরাস বাংলাদেশে বিস্তার লাভ করতে না পারে।


প্রধানমন্ত্রী বলেন, মাদক সন্ত্রাস, জঙ্গিবাদের মতো ধর্ষকদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে; এক্ষেত্রে জিরো টলারেন্স ঘোষণা করছি। আইনগত ব্যবস্থার মাধ্যমে সামাজিক এসব সমস্যা প্রতিহত করা হবে।


তিনি আরো বলেন, চীন থেকে আমদানিকৃত পণ্যের বিকল্প বাজার খোঁজা হচ্ছে। আমাদের ব্যাংকে টাকা নেই-একথা সত্য নয়। টাকা না থাকলে আমরা এতোগুলো উন্নয়ন কাজ কিভাবে করছি। আমাদের ৩২ বিলিয়ন মার্কিন ডলার রিজার্ভ রয়েছে, যা দিয়ে আমাদের ৬ মাসের খাদ্য কেনা যাবে।


তিনি বলেন, আমরা ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেই। আমরা ১৪২টি সামাজিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়িত করে যাচ্ছি। প্রায় পাঁচ কোটি ১০ লাখ মানুষ উপকৃত হচ্ছে। দারিদ্রের হার ৪১ ভাগ থেকে আমরা ২০.৫ ভাগে নামিয়ে এনেছি।


প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যেই আমাদের ১৮ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। টাকা আছে বলেই আমরা অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছি। এ প্রসঙ্গে তিনি ৬৮৫টি মাধ্যমি ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করাসহ বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণের পরিসংখ্যান তুলে ধরেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com