চীন, সিঙ্গাপুর ফেরত মানেই করোনা আক্রান্ত নয়: আইইডিসিআর
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:৪৫
চীন, সিঙ্গাপুর ফেরত মানেই করোনা আক্রান্ত নয়: আইইডিসিআর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা বলেছেন, চীন বা সিঙ্গাপুর ফেরত যাত্রী মানেই সন্দেহজনক করোনা রোগী নয়। কিন্তু এই দুই দেশ থেকে আসা মানুষেরা বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন। কখনো তাঁদের বাড়ি থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। সামাজিকভাবেও বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে।


সোমবার (১৭ ফেব্রুয়ারি) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে সরকারের তিনি এসব তথ্য জানান। এ সময় তিনি আরো বলেন, এসব দেশ থেকে এলেই হাসপাতালে আইসোলশনে নেওয়ার দরকার নেই। চীনেও কিন্তু সব প্রদেশে করোনা ছড়িয়ে পড়েনি। সুতরাং এসব দেশ থেকে ফিরলেই ভীত হওয়ার কিছু নেই, কোনো পদক্ষেপ নেওয়ার দরকার নেই।


সেব্রিনা আরো বলেন, অন্যান্য সংশ্লিষ্ট বিভাগ, যাদের সহযোগিতায় স্বাস্থ্য বিভাগ কাজ করে থাকে তাঁরা অনেক ক্ষেত্রে সিঙ্গাপুর বা চীন থেকে আসা মানুষের বাড়িতে চলে যাচ্ছেন, গিয়ে তাঁদের হাসপাতালে নিয়ে আসছেন। সামাজিকভাবেও বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। অথচ দেখা গেছে, তাঁদের হাসপাতালে নিয়ে পৃথকভাবে রাখার কোনো দরকার ছিল না। এসব দেশ থেকে যারা আসছেন তাঁদের প্রতি সংবেদনশীল আচরণ করারও পরামর্শ দেন তিনি।


প্রশাসনকে বিশেষ করে ঢাকার বাইরের প্রশাসনকে স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বয় করে কাজ করার অনুরোধ জানান এই পরিচালক। তিনি বলেন, কোনো ব্যক্তিকে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহ হলে স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বয় করে, পরামর্শ করে ওই ব্যক্তির মধ্যে লক্ষণ আছে কি না যাচাই করে তাঁকে পৃথক রাখা দরকার কি না, কোয়ারেন্টাইনে নেওয়া হবে কি না—সেসব সিদ্ধান্ত স্বাস্থ্য বিভাগ দেবে।


আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে ১১২টি কল এসেছে, এর মধ্যে করোনা সম্পর্কিত ৭৮টি। এ সময়ে ৬ জন সরাসরি এসে নমুনা দিয়েছেন। এ পর্যন্ত ৬৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে কারও করোনা শনাক্ত হয়নি। অর্থাৎ বাংলাদেশে এখন পর্যন্ত কোনো করোনা আক্রান্ত পাওয়া যায়নি।


গুজবে কান না দেওয়ার প্রতি জোর দিয়েছেন এই পরিচালক। তিনি বলেন, গুজবের কারণে ইতিমধ্যে একজন মারা গেছেন। শ্বাসতন্ত্র সংক্রমণ প্রতিরোধে সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়া, কাশি শিষ্টাচার মেনে চলা, অপরিষ্কার হাতে চোখ, নাক, মুখে হাত না দেওয়ার পরামর্শ দেন তিনি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com