ইসরাইল অবৈধভাবে ফিলিস্তিনি ভূমি দখল করেছে: বাংলাদেশ
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ২১:০৭
ইসরাইল অবৈধভাবে ফিলিস্তিনি ভূমি দখল করেছে: বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনে ইসরাইলি দখলকে সম্প্রতি বেআইনি বলে ঘোষণা দিয়েছিলো বাংলাদেশ। বৃহস্পতিবার (২১নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরাইলি দখল ও বন্দোবস্ত কার্যক্রমের অবৈধ অবস্থান সম্পর্কে কোনো দ্বিধা নেই বাংলাদেশের। সেখানে আন্তর্জাতিক আইন অনুসারে ইসরাইলি দখলকে বেআইনি বলেও অভিহিত করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২৪২ ধারা অনুযায়ী প্রতিষ্ঠিত ফিলিস্তিন ও তার আঞ্চলিক অখণ্ডতার প্রতি বাংলাদেশ সমর্থন পুনর্ব্যক্ত করছে। একই সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন ৩৩৮, ৪২৫, ১৩৯৭, ১৫১৫, ১৫৪৪ ধারাসহ অন্য শান্তি প্রস্তাব এবং ‘শান্তির জন্য ভূমির নীতি'কেও পুনর্ব্যক্ত করছে বাংলাদেশ।


নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ ও আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) সব প্রতিষ্ঠানই নিশ্চিত করেছে, অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোতে ইসরাইলি জনবসতি নির্মাণ ও সম্প্রসারণ সম্পর্কিত অন্য কার্যক্রম আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ।


ফিলিস্তিনের জনগণের অবিচ্ছেদ্য অধিকারের প্রতি বাংলাদেশ তার সমর্থনকে পুনর্ব্যক্ত করেছে। একই সঙ্গে ইসরাইলকে এ বিষয়ে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।


প্রসঙ্গত, গত সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই ঘোষণা দিয়েছেন, এখন থেকে পশ্চিম তীরে ইসরাইলি দখল করা ভূমিকে আর অবৈধ বলে বিবেচনা করবে না যুক্তরাষ্ট্র। এ নিয়ে সারাবিশ্বজুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা চলছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com