২২ দিন ইলিশ ধরা-বিক্রির ওপর নিষেধাজ্ঞা
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ১২:২৭
২২ দিন ইলিশ ধরা-বিক্রির ওপর নিষেধাজ্ঞা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বুধবার থেকে ২২ দিন ইলিশ মাছ ধরা বিক্রি, পরিবহনসহ বাজারজাতের ওপর নিষেধাজ্ঞা শুরু হয়েছে। নিষেধাজ্ঞা শুরুর ঠিক আগ মুহূর্তে মঙ্গলবার (৮ অক্টোবর) রাতে সরগরম হয়ে ওঠে পটুয়াখালীর মাছের আড়তগুলো। সাগরে ধরা পড়া ইলিশে সয়লাব ছিল বাজার। এতো মাছ বিক্রি নিয়ে রীতিমতো বিপাকে পড়েন মাছ বিক্রেতারা। সরবরাহ বেড়ে যাওয়ায় ইলিশের দাম আগের চেয়ে অর্ধেকে নেমে আসে। হুমড়ি খেয়ে পড়েন ক্রেতারাও।


ইলিশ বিক্রি নিষেধাজ্ঞার আগ মুহূর্ত। পটুয়াখালীর নিউমার্কেটের মঙ্গলবার রাতের মাছের আড়ত। ইলিশের আমদানিতে সয়লাব মাছের বাজার। এতো মাছ নিয়ে বিপাকে পড়েছেন আড়তদাররা। রাত ১২টার মধ্যে সব মাছ বিক্রি করতে হবে নতুবা মজুদ করে লুকিয়ে ফেলতে হবে।


এ অবস্থায় পড়ি কি মরি অবস্থা বিক্রেতাদের। অস্বাভাবিক সরবরাহে দাম নেমে গেছে তর তর করে অর্ধেকে। এ খবরে সাধারণ কম দামে ইলিশের জন্য হুমড়ি খেয়ে পড়ে বাজারে। আগে ৮০০ গ্রামের যে ইলিশ কিনেছেন ৭০০ থেকে ৮০০ টাকায়, সেটা পেয়েছেন ৫০০ টাকার মধ্যে । আর ১ কেজির মাছ কিনেন ৭০০ টাকায়। যার দাম আগে ছিল হাজার থেকে ১২০০ টাকা। কম দামে ইলিশ কিনতে পেরে দারুণ খুশি ক্রেতারা।


ইলিশ প্রজনন মৌসুম, তাই বিভিন্ন নদী ও সমুদ্র উপকূলের অনেক স্থানে মাছ ধরায় মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা শুরু হয়েছে। চলবে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন। এ সময় সব ধরনের মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বেচাকেনা নিষিদ্ধ। দেশের ৭ হাজার বর্গ কিলোমিটার ইলিশের প্রজনন এলাকা। এর মধ্যে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাবলী পয়েন্টে এবং রাঙাবালি উপজেলার আন্দর মানিক নদীর মোহনায় দুটি ইলিশের প্রজনন কেন্দ্র রয়েছে।


জেলার মৎস্য কর্মকর্তা জানালেন, ইলিশ প্রজনন মৌসুমে মাছ ধরা, বেচাকেনা এবং পরিবহন নিষিদ্ধ। মাছ ধরা ও বিক্রি বন্ধে রাত ১২টার পর থেকে অভিযান পরিচালনা করা হবে বলে জানান পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ।


এদিকে প্রজনন মৌসুমে বেকার জেলেদের জন্য সরকারি চালের পরিমাণ বাড়িয়ে দেয়ার দাবি জানান মৎস্য সমিতির সভাপতি।


জেলায় জেলের সংখ্যা লক্ষাধিক। এর মধ্যে নিবন্ধিত জেলে ৬৫ হাজার। এ সময় ২০ কেজি করে ভিজিএফের চাল দেয়া হবে নিবন্ধিত জেলেদের।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com