হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫৩
হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নকল ওষুধ তৈরি করে বিদেশি নামিদামি ব্রান্ডের নামে বাজারজাত করছে এমন কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে প্রায় ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর হাতিরপুল বাজারে ওষুধ প্রশাসন অধিদফতর ও র‌্যাবের যৌথ অভিযানে চালিয়ে এসব নকল ওষুধ জব্দ করা হয়। তবে এ চক্রের সঙ্গে কিছু চিকিৎসক জড়িত আছে বলে জানায় র‌্যাব।


র‌্যাব আরো জানায়, ওষুধের মোড়কে মেয়াদ বসানোর যন্ত্র তাদের রয়েছে। রয়েছে পুরান ঢাকায় তৈরি বিদেশি ব্র্যান্ডের প্যাকেট। ইচ্ছেমত বসানোর মূল্য তালিকা। এভাবেই নকল বিদেশি ওষুধ তৈরি করছে সিলভ্যান ট্রেডিং নামের প্রতিষ্ঠানটি। চোখে ব্যবহারের ড্রপ, বিভিন্ন ধরনের প্রসাধনী থেকে শুরু করে ভিটামিন জাতীয় ওষুধ নকল করে সারাদেশের খুচরা বাজারে ছড়িয়ে দিচ্ছে তারা।


সিলভ্যান ট্রেডিং এর সত্বাধিকারী জাহাঙ্গীর আলম বলেন, একবারে সবটা বিক্রি হয় না, তাই ওই ফাইলটা আমরা ছোট করে বিক্রি করি। তবে এ ওষুধের অনুমোদন নেই, এটা আমার অপরাধ। এসব অভিযোগে সিলভ্যান ট্রেডিংয়ের মালিক ও প্রতিষ্ঠানের এক কর্মচারীকে গ্রেফতার করে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ওষুধ প্রশাসন থেকে বলা হচ্ছে এসব পণ্য রোগীরা ব্যবহার করলে, প্রাণঘাতী যে কোনো রোগ দেখা দিতে পারে।


ঔষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক হারুনুর রশিদ বলেন, প্রতিষ্ঠানটি নকল ওষুধ ও কসমেটিকস তৈরি করছিল। এছাড়া কিছু মেয়াদোত্তীর্ণ ওষুধ নতুন করে মেয়াদ বসিয়ে বাজারে ছেড়েছিল। এসব ওষুধ আন রেজিস্টার্ড। এতে ব্যাপক স্বাস্থ্যঝুঁকি রয়েছে। প্রতিষ্ঠানটি বলছে- তারা এগুলো বিদেশ থেকে আমদানি করে দেশে প্যাকেটিং করছিল। কিন্তু এসব কথার কোনো ভিত্তি নেই। কারণ খোলাভাবে এসব ওষুধ বিদেশ থেকে আসে না। তাদের সব কর্মকাণ্ডই অবৈধ।


র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম বলেন, দুঃখজনক ব্যাপার হলো আমাদের বেশ কিছু চিকিৎসক এসব ওষুধ প্রেসক্রাইব করেন। সেটা তারা জেনে হোক আর না জেনে হোক। এতে তারা কিছু কমিশনও পান। এসব তথ্য অভিযানে আমরা পেয়েছি। এখানে যেসব চিকিৎসকের নাম পাওয়া গেছে তাদের বিরুদ্ধে বিএমএইচএ-তে কথা বলব। ডাক্তাররা জেনে বা না জেনে কেন রোগীদের প্রেসক্রাইব করেছে এবং তার বিনিময়ে কেন কমিশন নিয়েছে? এসবের খাতাপত্র আমাদের (র‌্যাবের) হাতে আছে। এ নিয়ে তদন্ত চলবে।


বিবার্তা/এরশাদ/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com