সড়কে শৃঙ্খলা ফেরাতে ১১১ সুপারিশ
প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ১৪:১০
সড়কে শৃঙ্খলা ফেরাতে ১১১ সুপারিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুর্ঘটনা নিয়ন্ত্রণ ও সড়কে শৃঙ্খলা জোরদার করতে ১১১টি সুপারিশ করেছে সাবেক নৌমন্ত্রী শাজাহান খানের নেতৃত্বাধীন সরকার গঠিত কমিটি।


সুপারিশগুলো বাস্তবায়নে শিগগিরই টাস্কফোর্স করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে সচিবালয়ে সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান। এর আগে সেতুমন্ত্রীর কাছে সুপারিশযুক্ত প্রতিবেদন হস্তান্তর করা হয়।


গত ১৯ ফেব্রুয়ারি সাবেক নৌমন্ত্রী শাজাহান খানকে প্রধান করে ১৫ সদস্যের এ কমিটি গঠন করা হয়। সড়কে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণ সংক্রান্ত এ কমিটিতে পরে আরো আট সদস্যকে নেয়া হয়। কমিটি সাতটি সভা করে একটি প্রতিবেদন চূড়ান্ত করে।


ওবায়দুল কাদের বলেন, এ প্রতিবেদনে ১১১টি সুপারিশ করা হয়েছে। এর মধ্যে আশু করণীয় ৫০টি, স্বল্পমেয়াদি ৩২টি ও দীর্ঘমেয়াদি ২৯টি। দুর্ঘটনার কারণ হিসেবে সড়কে চলাচলের পরিবেশ, অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, চালকের অসতর্কতা, সড়ক নির্মাণ প্রকৌশলগত ত্রুটি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দফতর ও সংস্থায় দায়িত্ব পালনে অনীহা, সড়কের পাশে বসবাসরত জনগণের অসচেতনতা এসব বিষয় চিহ্নিত করা হয়েছে।


সেতুমন্ত্রী বলেন, আগামী ৫ সেপ্টেম্বর জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৭তম সভা হবে বিআরটিও ভবনে। ওই সভায় সুপারিশগুলো বাস্তবায়নের জন্য একটি শক্তিশালী টাস্কফোর্স গঠন করা হবে। ওই টাস্কফোর্সই এ সুপারিশগুলো বাস্তবায়ন শুরু করবে।


এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, সড়ক পরিবহন আইনের বিধিমালা তৈরিতে কাজ করছেন আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। এ মুহূর্তে স্বরাষ্ট্রমন্ত্রী দেশের বাইরে আছেন। তিনি শুক্রবার দেশে ফিরে এ বিষয়ে উদ্যোগ নেবেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com